মনস্তত্ত্ব কিংবা দেহতত্ত্বের অদ্ভুত খেলায়,
এই নদীর জল লবনাক্ত করেছে,
তোমার চোখ থেকে পড়া দু'ফোটা অশ্রু।
কিন্তু কেউ বুঝতে পারেনি এই তিক্ততা।
এ সমাজ শিল্প বুঝে, সাহিত্য বুঝে,
সবকিছু সে প্রকাশ করে শৈল্পিক ভাবে।
রাস্তায় ছেড়ে দেয় অসংখ্য জীবন,
জীবনের শৈল্পিকতায় শিল্পিত তুমি।
তোমার এ দেহ ধারন করে সভ্যতা,
আমাদের আরও সভ্য করে দেয়।
শুধু একটাই সান্ত্বনা তুমি পেতে পারো,
আজ সবাই বিক্রি হচ্ছে এখানে ,
দেহ বিক্রি কিংবা মন বিক্রি মুখ্য নয়।
এখানে সব কিছুই সঠিক,
যেখানে বেঁচে থাকাই একমাত্র লক্ষ্য,
সেখানে দেহ কিংবা মন বিক্রি মুখ্য নয়।