এখানে সত্য মাটি চাপা পরে গেছে অনেক আগেই,
শূকরেরা ক্ষুধার জ্বালায় তার বাচ্চা খেয়ে ফেলবে,
পিঁপড়ের সঞ্চিত খাবারে পা মাড়িয়ে যাবে সবাই,
সত্যগুলো কেউ জানবেনা, মাটির নিচে চাপা পরবেই।

রবীন্দ্রনাথ পন্য হয়ে আজ বাজারে বিকোয়,
নজরুল চলে গেছে আজ পতিতাদের মুখে,
গাজার কল্কেতে চলে লালনের বসবাস,
সত্যগুলো কেউ জানবেনা, মাটির নিচে চাপা পরবেই।

সহস্র বছর পর কেউ এই সত্যগুলো খুজে পাবে,
প্রত্নতত্ত্ব বলে সাজিয়ে রেখে দেবে এই সত্যগুলো।
কেউ জানতেও পারবেনা, এগুলো সত্য ছিল,
আমাদের হৃদয়ের গভীরে জন্ম নেয়া সত্য।