অনেকেই ঘৃণার যোগ্য ছিল, তবু আমি ঘৃণা করিনি,
অনেক অস্পৃশ্যকে আমি নির্দ্বিধায় স্পর্শ করেছি।
আমি পচে যাওয়া শরীর বহন করেছি অনায়েসে,
আমার কোন ঘৃণাবোধ হয়নি,
ছুয়েছি বলে আমার কোন ঘৃণা হয়নি ।
কিন্তু আমি তোকে ঘৃণা না করে পারিনি,
আমি তোর মৃত্যু না চেয়ে পারিনি।
তোর হাতে লেগে আছে নিষ্পাপ উষ্ণ রক্তধারা,
তোর শরীরে লেগে আছে অসহায় নারীর কান্না।
তোর গায়ে লেগে আছে পিতৃহারা সন্তানের ক্ষোভ,
তোর গায়ে লেগে আছে দেশদ্রোহীর বিকট গন্ধ।
তাই আমি তোকে ঘৃণা না করে পারিনি।
তাই আমি তোকে অস্পৃশ্য না বলে পারিনি।
আর কতটুকু ঘৃণায় তোর মৃত্যু হবে?
আর কতটুকু বিষে তোর মৃত্যু হবে?
আমি ততটুকু ঘৃণা তোকে দেবো,
আমি ততটুকু বিষ তোকে দেবো,
যতটুকু প্রয়োজন তোর মৃত্যুর জন্য।