আমার প্রিয় বর্ণমালা আজ হুমকির মুখে,
আমার প্রিয় বাংলা ভাষা আজ বিপদাপন্ন।
আজ জেগে উঠেনা আর লক্ষ হৃদয়,
আর ফিরে আসেনা ৫২, রফিক, জব্বার।
আমরা মেনে নিয়েছি এই ভাষার অপমান,
মেনে নিয়েছি এই বলে যে এটা ঘটবেই।
আজ ভাষা একুশে ফেব্রুয়ারিতে সীমাবদ্ধ,
একগুচ্ছ ফুল আর প্রভাতফেরিতে সীমাবদ্ধ।
এটাই কি কথা ছিল? তোমরা বলতে পারবে,
আজ রক্ত বৃথা হয়ে যায়, চেতনা থমকে যায়।
৫২ তে কষ্ট পাইনি, উদ্বুদ্ধ হয়েছি আবেগে।
আজ শুধু চেতনার নিস্তব্ধতায় বিবর্ণ হয়,
আমার বাংলা ভাষা, এই বাংলার হৃদয়।
বাংলা আমার ভাষা