কবি | ইবনে মনির হোসেন |
---|---|
প্রকাশনী | নিশাচর প্রকাশনী |
সম্পাদক | অধ্যাপক মানবর্দ্ধন পাল |
প্রচ্ছদ শিল্পী | ইবনে মনির |
প্রথম প্রকাশ | ফেব্রুয়ারি ২০২৪ |
বিক্রয় মূল্য | 200 |
দেশ মা মাটি ও মানুষের কথায় প্রকাশিত ১৭০ টি কবিতায় কথা বলা হয়েছে
কবিতা আঙ্গিকে ও অন্তরে অনেকরকম। ভাবের বহুমাত্রিকতায় কবিতা এক অঙ্গেই-যে কত রঙিনাযুত হীরকজ্যোতি ধারণ করে তা-ও বর্ণনাতীত। এক অপার-অতল বিস্ময়বিভার নাম কবিতা। কখনো একটি শব্দ-মাধুরি, একটি উপমা, একটি চিত্রকল্প, একটি প্রতীক কিংবা শুধু একটি বাকপ্রতিমাই সার্থক কবিতা হয়ে ওঠে। কেন না, শব্দ ব্রহ্মতুল্য।
এই কথাগুলো মনে এল ব্রাহ্মণবাড়িয়ার তরুণ কবি ইবনে মনির হোসেনের নতুন কবিতার বই 'তিতাস মায়ের কন্যা'র পাণ্ডুলিপি পড়ে। তিনি তিতাস-বিধৌত পালল ভূমি ব্রাহ্মণবাড়িয়ার সন্তান। এই তিতাস নদী যুগযুগ ধরে অগণিত কবি-লেখক-শিল্পীকে সৃষ্টির প্রেরণা যুগিয়েছে। তাই তিতাস শিল্প-সাহিত্য ও সংস্কৃতিচর্চার অনিঃশেষ আধার। কবি আল মাহমুদের প্রাণের নদী যেমন তিতাস তেমনই ইবনে মনিরের প্রিয় নদীও তিতাস। এই স্রোতস্বিনী ইবনে মনিরের স্মৃতিসত্তা, অস্থিমজ্জা ও রক্তমাংসে অবিচ্ছেদ্যভাবে মিশে আছে। তাই এই কাব্যগ্রন্থে তিতাসকে নিয়ে আছে অনেকগুলো কবিতা ও ছড়া।
প্রেম-প্রকৃতি, দেশ-দয়িতা, সমাজে অপশক্তির নির্মম অত্যাচার ও নিভৃত গ্রামবাংলার নিবিড় সৌন্দর্য ইবনে মনিরের কবিতার বিষয়-আশয়। প্রকৃতি ও মানবপ্রেমের কবিতার সঙ্গে একাত্ম হয়ে আছে দেশপ্রেমমূলক কবিতাও। তাই ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধ, স্বাধীনতা ও বিজয় দিবস তাঁর কবিতার অন্যতম অনুষঙ্গ। তাঁর বেশকিছু কবিতায় আছে লৌকিক শব্দের ব্যবহার। মনিরের সব কবিতা শিল্পের মানদণ্ডে উত্তীর্ণ না-হলেও তাঁর কাব্যে নিবেদিত মন প্রশংসনীয়। নিঃসঙ্গ প্রবাসজীবনে এই কবিতাই তাঁর আনন্দের আশ্রয় এবং প্রশান্তির মরূদ্যান। এসবকিছু মিলিয়ে ইবনে মনিরের কবিতার বই 'তিতাস মায়ের কন্যা'। বাংলা কবিতার ভুবনে তাঁকে স্বাগত জানাই এবং বইটির প্রচার-সাফল্য কামনা করি।
মানবর্দ্ধন পাল
লেখক সম্পাদক গ্রন্থকার মান্যবর অধ্যাপক মানবর্দ্ধন পাল মহোদয়
এবং
নদী ও প্রকৃতি সুরক্ষা সামাজিক আন্দোলন তরী'কে
কবি কিংবা কবিতা খুঁজে বের করার জন্য উপরের সার্চ বক্সটি ব্যবহার করুন।
Please use the above search box to find any poet or poems listed with us.