সবার দাবি আমি আমার
ষোল আনাই রবে তার
কেহ দেবে না কারেও ছাড়
ফলে অশান্তির সাগরে
জ্ব্লছে আগুন ঘড়ে ঘড়ে
সেই সাঝায়
ভুগে সবায়
আজ হইছে একাকার
সুখ যদি চাও
অপর কে দাও
আর একটু বেশি
সারা ভুবনই তবে
তোমারই হবে
পরও হবে খেশী ।।
যত সব এ গজব
সেই ভুলেরেই ফসল
তাইতো এ গন্ডোগল
সাড়া বিশ্বে যত আজ
অশান্তি করছে বিরাজ
নিজে হইছ বলে বখিল
স্বদেশ থেকে খেয়ে তারা
সে বাড়ির ভিটে হাত ছাড়া
অনাদরে নিজের ঘড়ে
রইছে পরে দলিল,
ক্দর না করায় আজ তার
বিশ্বে চলছে যত হাহাকার।।