পড়েছিনু আজ শেষের কবিতা
নয় সে উপন্যাস, না রবি ঠাকুরের লেখা
নামহীন এক বিরাগীর কাব্যের অনুভূতির পাতা,
যেন পাঁড়াগায়ের সযত্নে বোনা নকশিকাঁথা।

পড়েছিনু তাদের দেখা কোন সন্ধিক্ষণে
গ্রীষ্মকালে হঠাৎ এক শিমুলতলার নীচে,
বর্ণনাতীত তার সৌন্দর্য কবির নয়নে
ফুটিয়েছেন তা পাতায় শাশ্বত অক্ষরে।

কুড়ি বছর পূর্ণতা তাদের ভালোবাসা
আজ গোধূলি বেলায় হল শেষ দেখা।
শেষ কেন? কারণ ঝরল যে একটি ফুল,
কবি যে বড্ড অভিমানী, হলেন বাউল।

আত্মা, হৃদয়, মন— সবেতেই সে গাঁথা
তার নামেই উৎসর্গিত এই কাব্যকথা,
শেষ হয়েও হইল না যে শেষের কবিতা।।
🌸🌸🌸🌸🌸🌸🌸🌸🌸🌸🌸🌸🌸