আজ আমি বেশ কিছু রাত জেগে আছি একা,
খেয়ালী এ নীরব রাতে খুঁজে-
পেয়েছি সঙ্গহীন চাঁদের দেখা।
গভীর রাতে শুনতে পাই,
অচেনা পাখি ডাকছে।
কৃষ্ণবর্ণ গাছে বসে-
সেই পাখি আজ শব্দ তোলে
হৃদয়ের কথা হাঁকছে!
দলবেঁধে সকল অস্থিরতা
বুকে তোলে ঢেউ;
স্বপ্ন রাতে আড়ালে পাখি
দেখে নাতো কেউ।
ছেয়ে আসে অস্থিরতা
দেহের প্রতিটি কোণে।
মিশে আছি আঁধার রাতে
পাখি কি আর প্রানের কথা শোনে।
রোজ রাতে কেন আছিস
আমার ঘরের কোণে?
অচিন পাখি অচেনা সুরে কেন
করিস ডাকা ডাকি?
তোর কারনে আমার কি হাল
সে খবর কি রাখিছ?
আমার নদীর দমকা হাওয়া
থমকে যদি যায়,
সাক্ষি দিবে চন্দ,তাঁরা
সবছিল তোর দায়।
১৯-০১-২০১৪