আকাশের কোন ছিদ্র দিয়ে নামে বৃষ্টির ঢল?
কোথা থেকে বল-সূর্য পায় চেতনার বল?
বিশাল আকাশের ওপারে এ কোন মহাকাশ?
আলোয় আঁধারে শিশির ঝরে এ কেমন জলপ্রপাত?
সীমানাহীন বিশাল আকাশের বুকে নামে যখন
দিন আর রাত্রি, চন্দ্র,সূর্য কেন হয় তাদের যাত্রি?
অসংক্ষ নক্ষত্র-তাঁরা শুধু কেন চাঁদকে জুড়ে?
যে জলে সব কিছু নিমিষে মিশে যায়-
সে জলে কেন পাহাড় গুলো দাঁড়িয়ে এক পায়?
সকল শেষ প্রশ্নের উওর দিবে কে সহসায়?
(বইঃ মুক্ত পথের পথিক।)