ভোরের আকাশে উড়ে
শিশিরের ফোঁটা জলে
নদীর কলতানে
লাল সবুজের বুকে
বলে উঠে এই ভাবনায়
বাংলাদেশ আমার বাংলাদেশ,
সূর্যের সোনালী আলো
বাতাসে উড়া মেঠো পথের ধুলো
স্বর্ণ শিহরিত আজ,
বিজয়ের উজ্জল ধ্বনি
১৫ কোটি মানুষের মনের বানী
একি সম্ভাবনায়
বাংলাদেশ আমার বাংলাদেশ।
বাঙালির আশাভরা মন,
সবুজ শ্যামল বন
উড়ে যায় পাখি নীড়ে-
রাতের চাঁদকে ঘিরে,
বুড়োবুড়ির গল্প কথা
বীর সেনাদের বুকে গাথাঁ
চেয়ে থাকে বিজয়ের আশায়
বাংলাদেশ আমার বাংলাদেশ।
নতুন বধূর হাতে মেহেদি আঁকা
গায়ের পথ ধরে ছুটে চলা
পদ্মা-মেঘনা-যমুনার বুকে
পালতোলা সেই নৌকা বয়ে যায়
একই সম্ভাবনায়
বাংলাদেশ আমার বাংলাদেশ।
(বইঃ মুক্ত পথের পথিক।)