মানুষের জীবনটা যতই হউক না ছোট
তবুও তার চারপাশে স্বপনের বুনে দেয়াল।
বেঁচে থাকে তার জীবন বিশাদ কাহিনী নিয়ে।
তেমনি আমি যতটা সময় বেচে আসি
দাঁড়িয়ে থাকি তোমার বাড়ীর বন্ধ দরজার পাশে,
তাকিয়ে থাকি এ পথে, কেবলই মনে হয় তুমি আসবে।
কোনদিন কোন ঝর,কিংবা মানুষের সমালোচনা
বেঁধে রাখতে পারেনি আমায়।
দিন-রাত তোমার প্রেমে কাতর হয়েছিলাম।
আমার উদাসী দৃষ্টিতে এক মুহুর্তের জন্যও যখনি-
দেখেছিলাম তোমায়, আমি ব্যথিত হইনি, বরং
তোমায় দেখে সুখের আনন্দে-গেয়েছি মিলনের গান।
তোমার তাকানোর ভঙ্গিতে আমি খুঁজে পেয়েছি
উজ্জল নক্ষত্রের আলো, তোমার পথ চলার মাঝে
আমি খুঁজে পেয়েছি দীর্ঘ পথ চলার ছন্দ।
আমার সিক্ত প্রেমের কাহিনীতে মনে রেখেছি,
তোমাকে কাছে পাবার খণ্ড,খণ্ড দৃশ্য গুলি।
আমি রোজ সকালে তোমার জন্য গেঁথে গেছি
শিউলি ফুলের মালা। আমার বুকে জমানো অনেক
কথা আছে, যে কথা হয়নি তোমায় বলা।
আমি সূর্য্য ও চাঁদের আলোয় তোমায় দেখেছি,
আমি বৃষ্টিতে ভিজে চাতকের মতো তোমার আশায় থেকেছি।
আমি কাছে থেকেও কাছে, স্বপনের মাঝে তোমার হাত ধরেছি।
তোমার প্রতি আমার ভালবাসা ভীষন অন্যরকম-
আমি চেয়েছিলাম আমার জাগরণে আসবে তুমি।
মোর সাজানো বাগানে তুমি হবে প্রথম ফুল।
আবদ্ধ কোন জগৎ সংসারে নয়, তুমি হতে-
বাঁধন ছারা মুক্ত আকাশ কুসুম, তুমি হতে
বিকেলের মায়া, দিন শেষে সন্ধ্যায় লাগা ভালো।
(বইঃ মুক্ত পথের পথিক।)