তবু অনন্ত জাগে

তবু অনন্ত জাগে
কবি
প্রকাশনী পুথি প্রকাশ
প্রচ্ছদ শিল্পী টিটু বিপিএল
স্বত্ব লেখক
প্রথম প্রকাশ ফেব্রুয়ারি ২০২৪
সর্বশেষ সংস্করণ প্রথম
বিক্রয় মূল্য ২৮০ টাকা
বইটি কিনতে চাইলে এখানে ক্লিক করুন

সংক্ষিপ্ত বর্ণনা

' তবু অনন্ত জাগে' কাব্যগ্রন্থ কবির দার্শনিক চিন্তার প্রকাশ। এতে কবি গভীরভাবে তাঁর যাপিত জীবন অনুভব করেছেন।সমাজে সংঘটিত আনন্দ, বেদনা, বিরহ, প্রেম ,মিলন কবির চোখে ধরা দিয়েছে প্রকটরূপে। কবি তাঁর ভাবনাকে কবিতায় রূপ দিয়েছেন সুনিপূনভাবে।

ভূমিকা

কথারম্ভ

মনের অব্যক্ত বাসনা পদ্যাকারে কবিরা প্রকাশ করে থাকেন। কথাগুলি যত সুন্দর, পরিপাটি ও জীবনধর্মী হয় কবিতা তত বেশি পাঠকপ্রিয়তা পায়। এতে স্থান পায় সত্য ও সুন্দরের বারতা। মানবমনের সুপ্ত বাসনাসমূহ যখন পদ্য আকারে প্রকাশিত হয় তখন তাকে এককথায় বলা যায় কবিতা। সাহিত্যের বিভিন্ন মাধ্যমের মধ্যে কবিতা সুপ্রাচীন। বাংলা সাহিত্যের প্রথম সাহিত্যিক নিদর্শন চর্যাপদ তার দৃষ্টান্ত। কবিরা এই কবিতার মাধ্যমে সমাজের চিত্র তুলে ধরেন। তাঁরা সমাজের প্রতিনিধি, অন্যায়— অত্যাচারের বিরুদ্ধে সর্বদা সোচ্চার। কবিরা ঈশ্বরের বাণী প্রচার করেন—এমন ধারণাও প্রচলিত আছে।
কবিতা লেখার ঢং, ধরন বা কৌশলকে বলা হয় শৈলী (স্টাইল)। প্রত্যেক লেখকের স্বতন্ত্র শৈলী বিদ্যমান। সাহিত্যের ধরন অনুযায়ী আবার এই স্টাইলেরও ভিন্নতা লণীয়। শৈলীবিশারদ জর্জ লুইবুফোর —এর অনুসরণে বলা যায়, শৈলী হচ্ছে লেখকের ব্যক্তিসত্তার প্রতিফলন (স্টাইল ইজ দ্যা ম্যান হিমসেল্ফ)। এই শৈলীগত উৎকর্ষের জন্যই একজন কবি অন্যজন থেকে পৃথক বা বিখ্যাত হয়ে ওঠেন। আধুনিক বাংলা কবিতার অন্যতম প্রতিভূ জীবনানন্দ দাশ বলেছেন, 'সবাই কবি নন, কেউ কেউ কবি'। কবি হতে হলে তাঁর নিজস্ব গুণ থাকতে হবে।
আব্দুল হাফিজের কবিতায় স্বতন্ত্র শৈলীর ব্যবহার লণীয়। সমাজের অসহায় মানুষের নিঃশব্দ প্রতিবাদকে তিনি কলমের ডগায় ঠাঁই দিয়েছেন। তাঁর লেখায় যেমন প্রেম, বিরহ, ভালোবাসা, বিচ্ছেদ, কষ্ট ইত্যাদি আছে তেমনি আছে শোষিত মানুষের পে কথা বলার দারুণ প্রত্যয়। তিনি সামাজিক মানুষকে অবলোকন করেছেন অন্তরের দৃষ্টি দিয়ে আর সমাজের প্রতিচ্ছবিকে দেখেছেন সত্য ও ন্যায় দর্শনের আলোকে। মানুষের কণ্ঠস্বর বাত্ময় হয়ে উঠেছে তাঁর সাবলীল লেখায়। তিনি অন্যায় ও অত্যাচারের বিরুদ্ধে লিখে যাচ্ছেন অবিরত। সে লেখায় হয়তো শ্লেষ বা যমক আছে কিন্তু তাতে অতিশয়োক্তি নেই।
আমি আব্দুল হাফিজের কাব্যগ্রন্থ 'তবু অনন্ত জাগে' পড়ে পুলকিত হয়েছি। বইটিতে কবির নিজস্ব শৈলী ও দর্শন প্রকাশিত হয়েছে। তিনি কবিতার মাধ্যমে পাঠকের সাথে একটি নিবিড় সংজ্ঞাপন তৈরি করতে চান। পাঠকের সাথে তাঁর এই সেতুবন্ধ নিশ্চয়ই আদর্শ সমাজ গঠনে সহায়ক ভূমিকা পালন করবে। বইটি পাঠকমহলে সমাদৃত হবে বলে আমি বিশ্বাস করি।

ড. মুহাম্মদ আসাদুজ্জামান
অধ্যাপক ও চেয়্যারম্যান
ভাষাবিজ্ঞান বিভাগ
ঢাকা বিশ্ববিদ্যালয়,
কবি ও লেখক

উৎসর্গ

আব্দুস সবুর ( মেজো ভাই)
যাঁর কাছে শিখে যাই অবিরত

কবিতা

এখানে তবু অনন্ত জাগে বইয়ের ২৫টি কবিতা পাবেন।

   
শিরোনাম মন্তব্য
#মাঘ_ও_আমার_অস্তিত্ব
আমি জিতে গেছি
আমি বাঁচতে চাই আরো বহুবছর
একজন বোন
একটি স্বপ্নঘোর
কথোপকথন - সুনন্দা
কবি_জীবনানন্দ_দাশের_সাথে_প্লানচেট
কবিতাটি যার জন্য
গণিত ও ভালোবাসা
তবুও রমজান আসে, ঈদ আসে
প্রেম আমাকে কবেই ছেড়ে গেছে
ফাগুনের ক্ষত
বেঁচে থেকে মরে যাওয়া
ভরদুপুরের পদাবলী
ভালবাসার কাহন
মধ্যরাতের_প্রলাপ
মাটি_হও
মায়া ও প্রহেলিকা
মায়ের_হাতের_স্বাদ
মৃত্যু তোমার কাছে মিনতি ১২
মেঘ ভাঙ্গা বৃষ্টি
শঙ্কিত ভবিষ্যত
সাত সকালের পদাবলী
সিটি বেজে যায়
স্মৃতি- বেদনা সুখ