জন্ম মানে নয়
জীবনের অধিকার,
জন্ম মানে নয়
এই পৃথিবীর অংশ তার।
জন্ম মানে নয়
মানুষের প্রান,
কেবলই অত্যাচার
পাইতে সম পশুর স্থান।
জন্ম মানে বঞ্চনা
বাঁচার নামে লাঞ্ছনা,
জন্ম মানে দারিদ্রতা
পাওয়ার মাঝে সীমাহীন যন্ত্রনা।
জন্ম মানে নয় ছাড়পত্র
নয় স্বাধীনতার দ্বার,
জন্ম মানে পদ দলন
একটি ভোট কার।