যত দূর হাঁটি পথ,
শুধু দেখি মানুষ
আর শুনি মানুষের কলরব।
মানুষ আকাশে, মানুষ মাটিতে
মানুষ ভাসমান তরী,
আনন্দ দুঃখ সবখানেতে
নিত্য প্রেমের প্রহরী।
দাঁড়ায়ে রয়েছে দুই বাহুতুলি
লইতে আপন করিয়া,
কাহারে বলিবো রক্ত,এসো ভাই
কোথা যাবো এই মানুষ ছাড়িয়া।
হারায়ে যাই,ভাবি দুর হাঁটি নাই
রয়েছি দাঁড়ায়ে স্থির,
এত যে মানুষের গভীরতা
যেন সেই সাগর স্নানের ভিড়।
গৌতম প্রধান