প্রতীক্ষা !!

এক দীর্ঘ আকাঙ্খিত বেদনাদায়ক স্তবক বা হতে পারে কোনো ইঙ্গিত-আগামীর শুভবার্তা।
আমার জীবন থেকে আস্তে আস্তে ছেড়ে গেছে সব বন্ধুবান্ধব , ভালোবাসা ,স্বার্থ, লোভ, কামনা,  এমনকি কিছু অজানা শুভ মুহূর্ত।

কিন্তু প্রতীক্ষা , আমাকে ভালোবেসে -  ছেড়ে যেতে পারিনি।  

শৈশব থেকে মায়াময় এই শব্দটি আমার হৃদয়ের অনন্তস্থলের গহীনে পরম যত্নে প্রতিপালিত। মায়ের জঠরে থাকা শিশুর মতো নুতন জীবনের প্রথম অনুভূতির মতো, প্রতীক্ষাও মাঝে মাঝেই কেঁদে ওঠে আর জানান দেয় তার উপস্থিতি আমার শরীরের স্নায়ুতন্তের মধ্য দিয়ে প্রতিটি কোষের রন্ধে ।

জীবনের প্রারম্ভেই শুরু হয়েছিল আমার পথ চলা প্রতীক্ষার হাত ধরেই।  সেই পথ চলা বড়োই নির্দয় ,বহু কণ্টকাকীর্ণ পথ পেরিয়ে যখন পোঁছলাম তখন অনেক দেরি হয়ে গেছে।
জীবনে বহু নারীকেই আমার ভালো লেগেছে। প্রেমে ও পড়েছি। হেমন্তের এক বৃষ্টিস্নাত সন্ধ্যায় অনাবিল আনন্দে প্রেম ও নিবেদন করেছি।  কিন্তু উত্তর আজ ও পাই নি, পেয়েছি শুধুই প্রতীক্ষা।

কখনো বা বহু প্রতীক্ষার পর পেয়েছি শুধুই প্রত্যাখ্যান, প্রত্যেকবার প্রত্যাখ্যাত হয়েছি এক পাহাড় সম বজ্রপাতের মতো , অশ্রুর ধারায় বয়ে গেছি শান্ত সিগ্ধ নদীর মতো, হারিয়ে গেছি মোহনায়।  

সেদিন আমি দেখেছিলাম তোমাদের নগ্নতা , তোমাদের মনের নগ্নতা ছিল অতি অভিজাত্যের মতো উর্জল, সূর্যের দৃপ্তির মতো আলোয় উদ্ভাসিত , যে দৃপ্তির তীব্রতা আমার  হৃদয় কে এক মুহূর্তে ছুড়ে দিয়েছিলো এক আলোকবর্ষ দূরে এক কঠিন বাস্তবের ধু ধু মরুভুমির প্রান্তরে ।  যেখানে প্রেম মানে শুধুই মরীচিকা , আর কিছু নয় !!

আজ আমি বড়ো একা, জীবনের সায়াহ্নে এসে বেঁচে আছি শুধু প্রতীক্ষা নিয়ে , হয়তো বা একদিন আমার প্রদীপ নিবে যাবে , কিন্তু প্রতীক্ষা, সে বেঁচে থাকবে চিরকাল, কারো না কারো অনুপ্রেরণা  হয়ে।  

আমার শুভেচ্ছা রইলো !!!!