চড়ে মানুষ,- সে প্রজন্মের রথে
ধাবিত হয় ভালোবাসার পথে ,
আগে কাব্য ছিল প্রায় দু’টি মনের কথা ,
উঠতি যৌবনের ফুটন্ত মনোব্যথা ।
শিক্ষায় অতি পিছিয়ে ছিল সমাজ ;
কিন্তু আজ ?
বাধ্য করে আসতে মনে বিচার,-- জাগতিক ,
সর্বধারায় রংধনু আকার রূপ নেয় অধিক থেকে অধিক ।

হবে না কেন সে জমাটবদ্ধ অতীত ?
অভাব ছিল ভালোবাসার মনখোলা গীত ;
স্বাধীনতা ছিল না অবাধ দু’টি মনের মেলামেশা ,
জানালা ,ঘুলঘুলি, পাঁচিল টপকে -
পায়রার পায়ে চিরকুট বেঁধে -
কত না আরো পথের খোঁজে চলত আশা ।
মনোভাব প্রকাশে ধরত উপায় কঠিন- কাজ
কিন্তু আজ !
কাব্য, পেয়েছে তার ডানা ,
খুলেছে মনের আয়না ,ভাবা যায় না !
বহুমুখী বিকাশ , ছুঁতে চায় সে আকাশ ।

(৩১-০৮-২০২৪)--ভ্যাংকুভার , কানাডা ,