এ দুঃখ ! দুঃখ না । সুখের অসুখ !
তারা, দুগ্ধে ডুবিয়ে কব্জি, মণ্ডা-মিঠাই খাচ্ছে খুব ।
ইলিশ বাইরে দেবে না -
সব সুখ মিটিয়ে খাবে, সেমত মনোবাসনা ।
সুখের হিংসুক ! রাতে পড়ে না ঘুম -
বেছে বেছে মনচাহা ঘরে, লুটের ধুম !
এত সুখ চায় না হাত ছাড়া -
চালায় কর্মযজ্ঞ, পিটিয়ে পিটিয়ে মারা ।
আসল দুঃখ, লেবানন ,ইয়েমেন, সিরিয়া -
ফিলিস্তিন-গাজার আর দুঃখ সহ্য হয় না !
বছর ভর মেরেই চলছে- যেন শত্রুরা মরিয়া ,
বিশ্বমানবতা নীরব! ঘুরেও দেখে না।
এমনি অজস্র আছে, পুরাতন ইতিহাস -
তখনও এই বাংলায় লোক করিত হাসফাঁস !
ভাগ্য ভাল, পড়শী ছিল সাথে -
নয় তো কোটির মরন হত ! একই জাতের হাতে ।
ভাল ব্যবহার করলেই !
তারা চায় ,সেই ভারতের বদলা নিতে ।
এখন সে দেশ খারাপ, কিছুর ভাবনা -
আজ, তারাই শাসনের সাঙ্গপাঙ্গের জাহাপনা !
দুঃখ আসে ,জানল না !-কারণ হিমালয়সম -
ভারত এখনো বাংলার পাহারায়- ধ্যানে নিমগ্ন ,
আসবে সুহৃদ ভাবনা তাদেরও-- যারা যারা কৃতঘ্ন !
আমার ও ভালোবাসা বাড়বে, তার প্রতি, হিতৈষী মম ।
(২৫-০৯-২০২৪)--ভ্যাংকুভার , কানাডা ।
(২৫-০৯-২০২৪) “দুঃখের নামতা” ,কবি > শরীফ এমদাদ হোসেন ।
আদরনীয় সম্মানীয় কবির কাব্যে এতটা বিহ্বল হই যে মনঃ মত ,বাস্তববাদী বিচার পেয়ে, আমার কিছু ভাবনা তাঁর সম্মানে আসরে রাখলান । সর্ব প্রথম ভারতই স্বাধীন বাংলা দেশ নামের স্বীকৃতি দেয় ।