ওরে ওই আকাশ নীলা ;

নীল সাগরের দুই প্রহরী

চক্ষু তোমার নীল তমিস্র

ঘন আবীরের রাগ রাগানো ।



ওরে ওই সবুজ কানন ;

নেই কি তোর একটু মিশির ?

নেই কি  তোর হৃদয় বিদিড় ?



ওরে ওই কাজল কালো ;

দুপুর রাতের খোয়াব তরী

ওরে ওই জীবন মৃত্যু

আমায় নিয়ে এতো ছিনিমিনি ?



ওরে ওই মায়ার জাল , জীবন সাগর;

ডুবিয়ে দে না তোর হৃদয় মাঝে ।

ওরে ওই ভোরের শিশির ;

খানিক কেন তার অশ্রু মিছিল ?

আমি যে কেঁদে মরি তোর বিহনে

আঁধার রাতের যুগল চোখে

এই হৃদয় সাগরের মন সোহাগে ।



ওরে ওই বনের সবুজ ;

মিশিয়ে নে না আকাশ নীলে

ভাসিয়ে দে না জল সাগরে

আমার আঁখির মন দুয়ারে ।



ওরে ওই নীলাভ পাহাড়

একটু নিচে তাকিয়ে দেখিস

কতো জলধি কতো দুঃখের সাগর বয়ে যাচ্ছে তোর গাত্র বেয়ে ।



ওরে ওই নীল সাগরের নীল নীলিমা ;

আর কতো সাগর হবে ?

আর কতো নদী হবে ক্ষুরধারা অশ্রুমনি ?

আমার নীলাভ অশ্রু জলে

যেথা আছে কষ্টের হিমালয় রক্তিম সিঁদুরের মায়ার সাঁজে ।




ওরে ওই রজনী কন্যা ;

রাত্রি আমার দুঃখের সাগর

তোর বিহনে জেগে থাকা ;

রক্ত চক্ষুতে আঁখি জল ঢালি

একটু শান্তি পাবার তরে ।  



ওরে ওই আগুন পাখি , মায়ার পাখি

মন ঢালিয়ে আকাশটাকে দেখিস নাকি ?

ছবির মতো তাই মোর আকাশখানি ছোট্ট লাগে ?



ওরে ওই রূপ লহরী ;

শুন তাহলে আমার কথা ঃ-

তোর জন্য চিবুক দিবো

পাঁজর ছিঁড়ে হৃদয় দিবো

রক্ত গঙ্গা বইয়ে দিবো ;এই মণেতে

মোর চক্ষু উপড়ে ফেলে মন যুগিয়ে তোর চক্ষুতে জগত দেখিব

সবুজ বনে , আকাশ নীলে তোকে নিয়ে হারিয়ে যাবো

সবুজ বনের সবুজ রেখা; যেথা গিয়ে  আকাশ নীলে নীল হয়েছে ।  


১৬/০৯/১৩
রাত ঃ
০১ ঃ ৩০