প্রতিমান
ফরিদ উদ্দিন মোহাম্মদ
একদিন আমরাও হেঁটে যাবো শিশির মাড়িয়ে
কোমল সবুজ ঘাস পেড়িয়ে
মন্ত্রমুগ্ধের মত চলতে থাকবো-
জোৎস্না আর কুয়াশার কাফন ভেদ করে
হাঁটবো গন্তব্য বিহীন সমুদ্রের পাড় ধরে
হাতে থাকবে হাত,-
রক্তের উষ্ঞাতা টের পাবে অপরের;
কুয়াশা আচ্ছন্ন আবছা স্বপ্ন নিয়ে সামনে চলবো;
আমাদের পায়ে পায়ে চলতে থাকবে আরো দু’জন ছায়া মানুষ
পাখির চোখের মত তীক্ষ্ণ দৃষ্টি চোখে
খুঁজতে থাকবো নতুন সূর্য্যরে নতুন সকাল
এভাবে এক সময় আমরাও হারিয়ে যাবো
চির সত্যের বাস্তব অজানায়
অতঃপর বালুকা বিদীর্ণ করে উঠে আসবে
সেই ছায়া মানুষ দু’জন ।