পালাবদল
মোহাম্মদ ফরিদ উদ্দিন

আমার আকাশে আর নীল নেই, অথবা বৃষ্টিও নেই,
শুধু থমকে আছে; বৈশাখী শ্রাবনের পূর্বে
যেমনি থমকে থাকে কালা মেঘ বুকে নিয়ে,
ঠিক তেমনি ।

ভাবছি ঋতু পরিক্রমায় এখন কোন ঋতু
গ্রীষ্ম, বর্ষা নাকি হেমন্ত
সমাজ সভ্যতা থেকে নির্বাসিত আমি জানিনা
কেন মাসের কত তারিখ বা কেন ঋতু আজ ।

বহু খোঁজা খুঁজির পর নিরানব্বই বছরের পুরোনো
একশ বছরের একটি ক্যালেন্ডার পেলাম
বুঝতে পারলাম এখন বসন্ত ঋতু ।

বুঝতে পারছিনা , ঋতুর সাথে প্রকৃতির
অমিল দিন দিন বেড়েই চলেছে
ঠিক যেমনি করে আমায় তুমি
তোমার থেকে অমিল করেছিলে ।