বন্ধু
মোহাম্মদ ফরিদ উদ্দিন

বিসন্ন রোদেলা দপুর ! পত্রের দোলন স্তব্ধ
জোয়ারের জলে স্ফুর্ত বক্ষে পরিনত নদীটি
বট বৃক্ষের মিষ্টি ছায়াও অমিষ্ট -
প্রখর রোদের তাপদাহে ;

এমনি এক সময় বসে ছিলাম সেই নদীর ধারে
জোয়ারের জল এসে পা ধুইয়ে দিচ্ছে স্বানন্দে,
সকলের মধ্যেই উষ্ঞতার বিতৃষ্ঞা ;

আর শুধু আমি একাই বসে ভাবছি -
বন্ধু তোর কথা .....
কেমন আছিস তুই ? কি করছিস এখন ?

হয়তো ব্যাস্ত, কর্ম ব্যাস্ততায় তোর সময় কাটছে
কিন্তু আমি যে তাকেই ভাবছি বন্ধু.....
প্রতিশ্রুতি দিলাম কখনই ভূলবোনা তোকে ....