তোমার ফিরে তাকানো,
চকিতে চেয়ে দেখা।
সময় অথবা দিন কোনটিই,
ছিল না ঠিক করে রাখা ।
ছিল না এমন সুন্দর চোখ,
আবিষ্কৃত হওয়ার কোন প্রস্তুতি।
অপরিসীম প্রেমে নিষ্ঠুরতম করে,
অন্তুর অজান্তে গেয়েছিল স্তুতি।
সংসদ ভবনের সবুজ চত্বর,
মহোনীয় আলো জলের খেলা।
তবু একদম সত্যি তুমি,
ব্যাতিক্রমি এক প্রথমা।
অর্বাচিনের মুগ্ধতায়ও,
তোমার কেউ নয় ঠিক তো।
তোমার প্রদর্শনীতে আর সবার মতই,
বলেছি ইস্ সুন্দর তো।
আমার এই,
হারিয়ে যাওয়ার অতলান্তে।
কি এসে যায়,
রঁচিলে উপমা তোমারই অজান্তে।