কবি | এফএবি ফয়সাল |
---|---|
প্রকাশনী | চন্দ্রবিন্দু |
সম্পাদক | প্রদ্যুৎ প্রকাশ |
প্রচ্ছদ শিল্পী | এফএবি ফয়সাল |
স্বত্ব | লেখক |
প্রথম প্রকাশ | ফেব্রুয়ারি ২০২৩ |
বিক্রয় মূল্য | ২৫০ |
একটা মানুষ জন্মায়, বড় হয়, প্রেমে পড়ে। সেই প্রেমটাকে স্বর্গ বানিয়ে স্বর্গরাজ্যে বিরাজ করে প্রতিটা প্রেমিক।
প্রেমিকার ছদ্মনাম হয় “পান্নাবালা”
কিন্তু অজানা বাস্তবের কাছে সেই প্রেম টেকে না। রক্ষা হয় না আকাশ স্বাক্ষী রাখা কিছু প্রতিজ্ঞাও।
ফোনের অপর পাশ থেকে মধুর সুর “মিলন হবে কত দিনে” এর পরিবর্তে ভেসে আসতে থাকে নিস্তব্দতা। একসময় নিস্তব্দতা ভেঙ্গে শব্দ বেরিয়ে আসে “তুই কি চাস আমি মইরা যাই”। সেই শব্দগুচ্ছ যেন প্রেমিকের কাছে পৃথিবীর সবথেকে কঠিন-তরল-বায়বীয় ব্যর্থতার সংমিশ্রণ।
হুট করেই সে হয়ে যায় অন্য কারোর।
প্রেমিকের হৃদয়ে সারাজীবন থাকার প্রতিশ্রæতি দেয়ার পরও ইতি ঘটে তার।
প্রেমিকের মনে সে স্মৃতি হয়ে ঠায় রয়ে যায়। ক্ষণে ক্ষণে সে স্মৃতি পোড়ায় প্রেমিকের অন্তর। সেই অন্তর পোড়া কয়লায় প্রেমিক বিরহ লেখে। সেই বিরহ ঠাঁই পায় এই কাব্যগ্রন্থে।
স্মৃতির ইতি নেই, না আছে প্রেমের।
শুধু পান্নাবালার ইতিই ঘটুক শেষ পাতায়।
অতঃপর,
“পান্নাবালার ইতি”
এফএবি ফয়সালের প্রথম একক কাব্যগ্রন্থ
“পান্নাবালা” কে
(হারিয়ে ফেলা একটা ভালবাসার মানুষ)
“বিটু দা” কে
(যিনি আমার মন ভালো দা!! কল্পনায় তিনি “প্রদ্যুৎ প্রকাশ” এর স্বত্তাধিকারী। লিটলম্যাগে হবে সেই “প্রদ্যুৎ প্রকাশ” এর প্রথম ঠিকানা। সেখানে তিনি শুধু আমার আর তার বই ছাপাবেন। যত্ন করে পাঠকের হাতে বই তুলে দেবেন)
এখানে পান্নাবালার ইতি বইয়ের ৪টি কবিতা পাবেন।
There's 4 poem(s) of পান্নাবালার ইতি listed bellow.
শিরোনাম | মন্তব্য | |
---|---|---|
2023-01-08T16:46:16Z | অপেক্ষমান দাঁড়কাক | ০ |
2023-01-09T16:17:45Z | এই শহরের একলা পথিক | ২ |
2021-03-18T06:44:40Z | পান্নাবালা | ৭ |
2023-01-11T15:47:31Z | প্রেম রচনার শেষ পৃষ্ঠা | ০ |
কবি কিংবা কবিতা খুঁজে বের করার জন্য উপরের সার্চ বক্সটি ব্যবহার করুন।
Please use the above search box to find any poet or poems listed with us.