কষ্টনদীর জল দেখেছি
ঢেউ দেখিনি
কষ্ট নিয়ে তাই কখনো
গান লেখিনি।
কষ্টনদীর বুকে এখন
জলোচ্ছ্বাস
নিচ্ছে কেড়ে সব জমানো
বল উচ্ছ্বাস।
কষ্টনদী আজকে আমার
কালকে কার
কষ্টনদীর ছোঁয়া থেকে
পায় কে পার!
কষ্টনদী ছড়িয়ে আছে
সব মনে
কষ্টনদী দেয় ছোঁয়া তার
সব জনে।
কষ্টনদীর জল শুকিয়ে
সুখ আসুক
ফাগুন হাওয়ায় ঝরঝরে সব
মন ভাসুক।