মারামারি হানাহানি
ভাল্লাগে না আর
রাজনীতির কালো ধোঁয়ায়
করছি জীবন পার।

নেতার কথায় উঠি বসি
নেতার কথায় নাচি
নেতার কথায় হাসি কাশি
নেতার কথায় হাঁচি।

হাত পা বাঁধা মুখে তালা
রণে করি বাস
হায়রে আমার স্বাধীনতা
বুকে দীর্ঘ শ্বাস॥