কবি'র জীবন,
      এ এইচ এম নোমান চৌধুরী (এ্যানী)

দূর্বিষহ কবি'র জীবন,
ভোরের পান্তা পাতে,
তবুও কবি হার মানে না
নিত্য কলম সাথে।

মধ্যাহ্নে তাঁর হয় না খারার
হয় সে মধ্যরাতে,
তবুও যুদ্ধ থামার নহে
লড়ছে কলম হাতে।

কেউ রাখে না কবি'র খবর,
কেমন জীবনধারা!
হাততালি-তেই  মগ্ন সভাই
সুশীল বলতে যারা।

তবুও কবি লড়ছে সদা
মুখেতে মলিন হাসি।
যে যাই বলুক তবুও বলে
কাব্যই ভালোবাসি।

দেশ ও জাতি, সবার কবি,
বলছে সবার কথা,
দেশ-ভাবনায় মত্ত কবি,
চায়নি সফলতা।

বিলিয়ে দিতে হয় যদিও
সুখের স্বপ্ন, আশা!
মুখ ফিরিয়ে নেয় যদিও
স্বপ্নীল ভালোবাসা।

তাতেও কবি'র মনের মাঝে
বিন্দুও নেই দুঃখ,
যদিও পাতে পান্তা জোটে
তাতেই কবির সুখ।

যে যাই বলুক কিন্তু তবে
কবি'র জীবন ধন্য,
দেশ-জনপদ কাঁদবে দেখো
এই সে কবি'র জন্য।