চারপাশে কত আলো,আজ আলোর উৎসবে
আলোতে আলোময়।
কিন্তু এত আলোর মাঋে অন্ধকার বুকে জড়িয়ে যে শিশুটি উদাস ,ওর দিকে তাকিয়ে সমস্ত আলো হারিয়ে যায় ।
ভাগ‍্যের দোহাই দিয়ে,
আমরা কত যুক্তি দিয়ে থাকি নিজের মতো করে।
হয়তো আমরা কেউই ভুল না, সবাই নিজের মতো করে ঠিক বলছি,নিজের জায়গায় দাঁড়িয়ে।
কিন্তু বাচ্চাটি, ওর চোখে মুখে ফুটে ওঠা প্রতিদিনের জমা অভিমান, তার কোন উত্তর খুজেছি কি?


চারপাশে কত আলো , আজ আলোর উৎসবে,আলোতে  আলোময় ।
অমাবস্যার গভীর রাত , মা কালীর পুজোর আয়োজনে সবাই ব্যস্ত ।
কালী তলা মাঠের  কালী মায়ের পুজো,
মেলা বসেছে মাঠ ঘিরে ।
শহর কলকাতার বুকে , শহর তলীর ছোঁওয়া ,চারপাশে কত আলো !
মন্দিরে ঢোকার পথে মাটিতে শুয়ে এক বাচ্চা,
বয়স ছয় সাত বছর!
ধুলো মাখা উলঙগ শিশুটির  চোখ ঘুমে আচ্ছন্ন,
পেট ক্ষিদেয় চুপসে গিয়েছে ।
বিমর্ষ চোখে , একজন মানুষ বাচ্চাটির মাথা কোলে রেখে ভিক্ষা করছে ।
সে কি ওর বাবা?  
নাকি কোন মা ছেলেটিকে ভাড়া দিয়েছে?
তিন বন্ধু মায়ের দর্শন করতে গিয়েছিল ,
একজন পকেট থেকে সামান্য কিছু টাকা দিয়েছিল লোকটিকে!
বাচ্চা ছেলেটির জন্য মন কেমন করছিল।
কিছুটা দুর থেকে তিন জনে লক্ষ্য করলো , কত মানুষ পাশ দিয়ে যাচ্ছে অনেকেই বাচ্চাটিকে লক্ষ্য করে টাকা, খাবার দিচ্ছে  !

চারপাশে কত আলো , আজ আলোর উৎসবে,আলোতে  আলোময় ।
ছেলেটি ঘুমিয়ে আছে, অবাক দৃষ্টিতে, মানুষটি তাকিয়ে । আমাদের মধ‍্যে একজন বললে , বাচ্চাটা ওর ইউএস পি ওকে সামনে রেখেই বিজনেস!
একজন বললে, কিন্তু শিশু তো শিশুই।
ওর কষ্ট  কত প্রশ্নের সামনে দাঁড় করিয়ে দিচ্ছে আমাদের!
অন্য বন্ধু বললে-ও টাকা তো শিশুর না অন‍্যদের । আমাদের অন্য একজন মেলার থেকে বেশ কিছু চকলেট কিনে ছেলেটির  কাছে রাখলো ,
একটা স্বস্তির নিশ্বাস ছেড়ে বললে , চকলেট তো ছেলেটিকে দেবে, পাশ থেকে অন‍্য একজল বললে না না প‍্যাকেট সমেত দোকানে দিয়ে লোকটি টাকা নিয়ে নেবে,
আজকের রাতে ওর ইনকাম ভালোই হবে!

চারপাশে কত আলো , আজ আলোর উৎসবে,আলোতে  আলোময় । সে শিশুকে সবাই দেখেছি ,সবাই ভেবেছি নিজের ভাবনার তরঙ্গে।
হয়তো আমরা কেউই ভুল না, সবাই নিজের মতো করে ঠিক বলে নিশ্চিন্ত।
শিশুটি কাচা ঘুমের মধ্যে চোখ তুলে তাকিয়েছে, ওর চোখে মুখে ফুটে ওঠা প্রতিদিনের একটুকরে জমা  অভিমানের পাহাড়!
আমাদের মনের গভীরে কোথাও আজ একটা কম্পন হচ্ছে , কত দিন ভাগ‍্যের পরিনাম বলে নিজেকে সরিয়ে রাখবো স্বস্তির জোনে।
কেন জানি না ভয় হয , ঐ ধুলো মাখা না খেতে পাওয়া  শিশুর দল যেদিন প্রশ্ন করবে,সমবেত কন্ঠে ওরা ওদের অপরাধ  জানতে চাইবে!
পারবো কি সেদিন ওদের চোখে চোখ রেখে তাকাতে?