কবি | দীপঙ্কর সাধুখাঁ (কবীর) |
---|---|
প্রকাশনী | কারুলিপি |
সম্পাদক | দীপঙ্কর সাধুখাঁ |
প্রচ্ছদ শিল্পী | সৌরভ চক্রবর্তী |
স্বত্ব | দীপঙ্কর সাধুখাঁ |
বিক্রয় মূল্য | INR 180 |
সোনার হরিণ' গ্রন্থটির মুখবন্ধ লেখার পূর্বে যার কথা বারবার আমার মানসপটে ভেসে উঠছে, তিনি আমার মা। আজ মা জীবিত থাকলে কত যে খুশি হতো তা এখানে লিখে শেষ করা যাবে না। বাবার পাশাপাশি মায়ের উৎসাহ ছিল আমার লেখালেখির পিছনে অনেক বেশি। ছোটবেলা থেকেই আমি সাহিত্য, বিশেষ করে কবিতার অনুরাগী। তাই কবিতা আমার আবেগ। 'সোনার হরিণ' গ্রন্থটি আমার মাতৃভাষায় রচিত দ্বিতীয় কাব্যগ্রন্থ।
ইংরেজি ও বাংলা সাহিত্যের ছাত্র হওয়ার সুবাদে ইংরেজি ও বাংলা সাহিত্যক এবং কবিদের লেখা পড়ার সুযোগ পেয়েছি। জন মিল্টন থেকে টি. এস. এলিয়ট, প্রমুখ ইংরেজ কবি এবং বাঙালি কবি মধুসূদন দত্ত, রবীন্দ্রনাথ ঠাকুর, জীবনানন্দ দাশ এবং রবীন্দ্র পরবর্তী ও আধুনিক কবিদের কবিতায় বারবার মুগ্ধ হয়েছি। কবিতার জগৎ বাস্তব জগৎ থেকে সম্পূর্ণ ভিন্ন। এটি সৌন্দর্য, ভালোবাসা এবং সুখে পরিপূর্ণ। এর মধ্যে আমি নান্দনিক সৌন্দর্য এবং অসীম আনন্দ খুঁজে পাই যা এই জাগতিক জীবনে লাভ করা সম্ভব নয়। কবিতা পড়া বা কল্পনার ডানায় ভর করে কবিতাক্ষেত্র বিচরণ করার সময় আমি স্বর্গীয় আনন্দ পাই। এই কল্পনায় আমার সৃজনশীলতার চাবিকাঠি।
'সোনার হরিণ' কাব্যগ্রন্থের পঞ্চাশটি কবিতা সরাসরি আমার হৃদয়ের কোণ থেকে এসেছে। আমার কবিতাগুলো আমার শৈশব, আমার জীবনের অভিজ্ঞতা, জীবনের পথে আমার যাত্রা, সময় ও অস্তিত্ব নিয়ে।
পরিশেষে যে কথাটি না বললেই নয় তা হলো, কবি দীপক বন্দ্যোপাধ্যায়, যিনি গ্রন্থটি প্রকাশের বিষয়ে আমাকে সহায়তা করেছেন। আমার লেখালেখির ক্ষেত্রে আমার সহকর্মী ও ইংরেজি বিষয়ের শিক্ষক শ্রী সুদীপ্ত চৌধুরী সর্বদা আমাকে উৎসাহ প্রদান করে আসছেন। আমি তাঁকে আন্তরিকভাবে কৃতজ্ঞতা জানাই। আমার বিদ্যালয়ের অন্যান্য সহকর্মীদের কথা গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করতে হয়। তাদের কাছে বিভিন্নভাবেই আমি ঋণী।
আমার বিশ্বাস 'সোনার হরিণ' কাব্যগ্রন্থের কবিতাগুলো আমার মাতৃভাষায় রচিত প্রথম কাব্যগ্রন্থ 'স্বপ্নের আকাশে দুঃস্বপ্নের ছায়া' এর কবিতাগুলোর মতো পাঠকদের একইরকম আনন্দ দেবে।
দীপঙ্কর সাধুখাঁ
কবি ও সাহিত্যিক।
কলকাতা, পশ্চিমবঙ্গ।
১লা পৌষ, ১৪৩০ বঙ্গাব্দ।
কবি কিংবা কবিতা খুঁজে বের করার জন্য উপরের সার্চ বক্সটি ব্যবহার করুন।
Please use the above search box to find any poet or poems listed with us.