গাছও কথা বলে –গান গায়,
বাতাসের সুরে-গান ভাসে হাওয়ায় হাওয়ায় ।
গাছও কবিতা আঁকে নীল তুলীতে-
আকাশের গায়ে , কবিতার ছায়াতে ।
ছায়াকবিতারা লুকোচুরি খেলে মাটিতে ;
মায়ায় রাঙানো কবিতারা
ক্লান্তিরে মুছে দেয় তরুছায়াতে ।
গাছেরা মহাত্যাগী ,
করুণার বন্ধনে আগলায় আশ্রিত কীটপতঙ্গ
পক্ষীকুল গাছেরি কাব্যে বিহঙ্গ –
ফুল ফল গন্ধ বিলায়ে বিলীন , বৃক্ষ মহাযোগী ।
সভ্যতার নৃশংস প্রসারে-
বৃক্ষ হননের অত্যাচারে-
সূর্যের প্রখর তাপে উষ্ণতার অগ্নি- থাবা
অবলুপ্তির দিশা দেয় গাছদের ;
ধরিত্রীর ধূসর শয্যায় নদী আজ অসহায়-
মূর্ছায় অসাড় সরীসৃপ , মৃত্যুর অপেক্ষায় ।
সেই দিন চাইলেও -
পাবে না ছায়াদের ,
কবিতার সব পাতাই তো ঝোড়ে গেছে –
উড়ে গেছে অঙ্গ-ছায়া অক্ষরে কবিতাদের ।
গাছেদের অকাল স্বপ্নভঙ্গ ছায়াহীন কবিতাতে ,
একদিন একটিও ছায়া পড়িবে না
ধূসর পৃথিবীর তপ্তমাটিতে !