প্রখর অগ্নিবাণে তপ্ত বসুন্ধরা ,
জলসম্পদ সঙ্কটে আজ –
সর্বাঙ্গে তার উষ্ণায়ণের খড়া ।
ওগো তৃষ্ণা -
জল চেয়ো না তুমি
আমার কাছে ,
শীর্ণ জীর্ণ অস্তিত্য আমার চলনে–
অপুষ্ট বুকের হাহাকার খরার শোষণে -
আমার অমৃত- সঞ্চয়ে আজ শুধু বিষ আছে ,
মরীচিকা আমি তৃষ্ণার কাছে ।
মেঘেরাও চোলে গেছে অন্যকোনখানে ,
বাতাসে জলীয় বাষ্পের চাহিদা অপূর্ণ যেনে –
আমার অক্ষমতার নিষ্ফল যোগানে ।
বংশবৃদ্ধিতে তাই বিতৃষ্ণা -
মেঘদূতদের গগনে গগনে ,
আমিও তো চেয়ে আছি জলের আশায়
ডুবতে চাই- টইটম্বুর যৌবনে -
শ্রাবনের বরিষণে ।
দুদণ্ড পাড়ে বোসে দেখো –
মাঝীর গামছাও ডোবে না জলেতে,
নাও তার ভাসে বালিতে ।
তুমি জল চেয়ো না –
মুছে নাও ঠোঁট দুটি বালিতে ,
তোমারও তো আছে অশ্রুগঙ্গা
দুটি নয়নেতে –
তারে অভিমানে নয় ,
তৃষ্ণা মেটাও তুমি অশ্রু জলেতে ;
তৃষিত রব আমি - জলে ভেজা বালিতে বালিতে !