কবিতার আঁতুড়ঘরে , আমি-
একটা কবিতার খোঁজে ,
চাই- কবিতাটা যেন সবাই বোঝে !
খাতা -পেন ,পাখা, নেশারা নস্যির ডিবে ও
-গোটাকয়েক সাঁজা পান ,
মনে মনে কবিতাটা হোয়ে ওঠে গান ,
কবিতার খাতায় উঁকি মারে ‘শাহরুখ খান’ !
না কোন চটুলতা- আজ নয় কবিতায় ,
আজ চাই ওরে –
ঝাঁঝালো প্রত্যাঘাতের বার্তায় ;
ভাবনাতে এলো -মৌলবাদের অভিশাপ ,
সমাজের বুকে জমানো ,
গত-জন্মের পাপ ;
মৌলবাদেরে আজ- মুছে দেবো ঘৃণার ঘেন্যায় ,
পুড়ে যাবে সব কুসংস্কার,
শিক্ষার -অগ্নিশিখায় ,
বোরখায় মুখ লুকায় ‘তসলিমা’ – লজ্জায় !
না এটাও না , এ তো এক নারীর প্রতিবাদ,
সমাজের কলঙ্ক এই মৌলবাদ !
কবিতার হাতিয়ারেই রুখিব সন্ত্রাসবাদ ,
সন্ত্রাস - তুই কলঙ্কিত পিশাচ-
আর কত প্রাণ চাস ?
সন্ত্রাস ,আর রক্ত নয়-
উগ্রপন্থীরা পাপে - অনুতাপে কখনো কি কাঁদেন ?
সন্ত্রাসের রক্ত চক্ষু,
কবিতায় উঁকি মারে ‘ লাদেন’ !
ধ্যাৎ , এসব চাইনা কবিতায় ,
ভাবনারা ঘিরে রাখে আমারে সদাই ,
চায় ওরা কবিতায় ঠাঁই,
আমি , এত চাওয়া নিয়ে কোথা যাই ?
মনের ভাবনারা কবিতারে শুধুই কাঁদায় ,
আঁতুড়ঘরেই কবিতারে তাই ,
দিলাম বিদায় !!