স্বাধীনতা কি শুধুই স্মরণে-
না কি শুধু একবার
জাতীয় পতাকা উত্তলোনে ?
তবেকি আছে ঐ-
‘’ মেরা দেশ মহান ‘’ লেখা
নড়বরে পুরনো ট্রাকের পেছনে ;
স্বাধীন চালক মহান ট্রাকের
ছড়ালো কালো ধোঁয়া ,
স্বাধীন বাতাস দূষণে ভরায়-
দিয়ে বিষের ছোঁয়া !
দেশ মহান – আমি যে অসহায় ,
স্বাধীনতার এই মুক্ত আঙিনায় ;
পরাধীনতার দূষণ ভাসে -
আমার আকাশে -বাতাসে ,
আমার নিশ্বাসে প্রশ্বাসে -
বাসা বাঁধে আমার স্বাধীন -ফুসফুসে !
এটাই কী তবে স্বাধীনতার
দেওয়া আমারে উপহার ?
অর্জিত যাহা আত্মত্যাগ ও রক্তপাতে ,
স্বাধীনতা এসেছিলো সেদিন
মুক্তির আনন্দাশ্রুপাতে !
স্বাধীনতা আছে ,
আছেদের কাছে-
অধিকার ছোটে ক্ষমতার পাছে ;
গণতন্ত্রের সমতার কথা,
বাস্তবে আজ মরীচিকা-
স্বাধীনতা আমার-রক্তে মিসেছে-
লালায়িত লোভে চাওয়ার ,
শূন্য হোক না পাওয়ার ভাঁড়ার ,
বানাই তবুও- চাওয়ার দীর্ঘ তালিকা !
আদুল গায়ে, নগ্ন পায়ে
স্বাধীনতার পতাকা বিকোয় যে ছেলেটি ,
সমতার - অধিকার কোথায়, নেই জানা ওর
শুধু জানে ,
পতাকাগুলি বিক্রী কোরেই
জোটাতে হবে ডাল, ভাত আর রুটি !
বাক স্বাধীনতা , স্বাধীন মতদাতা,সাম্যবাদের অধিকারে ,
স্বাধীনতার সফল শরণি -সমান অধিকারে !
উচ্চবিত্তের রেসের গাড়ী
ছোটে ক্ষমতার পেট্রোলে-
বিত্তহীন গরুর গাড়ীর-
চালক চাষার ছেলে ;
প্রগতির এই উঁচু -নীচু পথ ,
স্বাধীনতা তুমি নিয়েছো শপথ -
উচ্চ- অনুচ্চ ভেদাভেদ তুমি মেলাও সমতলে !
স্বাধীনতা তাই ভাবনা শুধুই ,
অনুভবে রাখে চেতনারে ,
সার্থক স্বাধীনতা তাই , সমান অধিকারে !!