বাংলা ব্যান্ড ,
টাটকা বাতাস “ ফার্স্ট হ্যান্ড ”,
প্রতিবাদে প্রতিবাদীর ব্রান্ড-
আমরা বাংলা-ব্যান্ড !
লীড- সিঙ্গার পঙ্কু ,
কি-বোর্ডে অঙ্কু-
স্প্যানিশ গিটারে কাবলু ,
ড্রামে ম্যাচো বাবলু !
গান ও সুর আমার ,
ফুড়ুৎ ডায়না পামার !
বাউল-সুফি বা আয়লা ,
বব ধীঁলো বা রুনা লায়লা !
ক্রমেই চাহিদা বাড়ছে -
“ আমাগো কাম সাড়ছে ” !
বুকে লেপ্টে শান্তি –
সান গ্লাস –ঢাকে ক্লান্তি !
সফল নেতা ,
কোরছে ক্যেতা ;
রিগীং কোরে ভোটে জেতা !
এ সব কথা - সুরে গাথা ,
টেনে দু-পেগ ঘোড়ে মাথা !
জম্পেশ প্রেমে রাধাকৃষ্ণ-
বিরোধীরা খুব অসহিষ্ণু !
ঘরে বাইরে করি প্রাক্টিস-
প্রশাসন নেয় মোটা বকসিস !
বাংলা গানের ন্যাকা মঞ্জিল ,
মাথা কুটলেও
বাচা মুশকিল !
বাংলা ব্যান্ড -
রাগে ফুঁসছে ,
হুঁশিয়ার গান ,
ঝড় আসছে !
এক ঈশ্বর ও এক আল্লা -
পাপ পুণ্যের দারিপাল্লা -
নাস্তিক এই মন -প্রান,
পেটে ক্ষিদে , তবু
বাংলায়-গাই
জীবনমুখী-বৃন্দগান !!