বাংলা ও ইংরাজি মিলেমিশে এখন -
বাংরেজি সেজেছে ,
তাই দেখে বাংলা ছড়ার গোঁসা হোয়েছে ,
বাংরেজি আর বাংলা ছড়ার-
কোঁদল বেধেছে !
দুটই সমান শিশুর কাছে –
বাংরেজিতে একটু দুষ্টুমি আছে !
বাংলা ছড়া-
আসল ছানার সন্দেশ,
তাই তার এত স্বাদ ,
বাংরেজিটা মিশেল জিনিস,
তাই এত অপবাদ !
ছোট্ট খোকন, চেঁচায় যখন-
“ Mummy বোনকে - কোরছে কী ঘাঁটাঘাঁটি ,”
মা রেগে বলে “ মেয়েটা ভীষণ Nau’tty ”
হাততালি দিয়ে খোকা লাফায় ,
বলে “ Potty- Potty – Potty ” !
সেদিন পথে কুকুর দেখে
খোকা বলে “ ঘ্যেউ ঘ্যেউ “,
মা রেগে বলে “ ও টা Doggy ,
বেড ওয়ার্ড ঘ্যেউ -বলে না কেউ '' !
এসব কিছু ইংরাজির প্রভাব-
শিক্ষা শিশুর পিতা-মাতা র ,
শিশুর টিফিন কৌটতে আর
রুটি–তরকারীর নেই দরকার
উঁকি মারে টিফিন Box এ আজ তাই –
প্যাসট্রীকেক, ব্রেড ও বাটার !
অশিক্ষিত গরীবরা আজ নিজেদের ‘ B P L’ বলে -
ছোট্ট খোকন টিভি দেখে ‘ I P L –I P L' খেলে !
উচ্চশিক্ষা ও কর্মক্ষেত্রে আজ-
ইংরাজি ছাড়া নেই গতি ,
বাড়ীতে, বাঙ্গালী শিশুরা -
নাহয় একটু বাংলা শিখুক ,
তাতে এমন কিই বা ক্ষতি ?
বাংলা থাকুক,বাংরেজিও থাকুক-
থামুক ঝগড়া- ঝাটী ,
তা না হোলে –
‘ দোতালা-BUS’ ফাঁসলে কাদায়-
টাটা ‘ nano ’ মারবে সিটি !
আপনাদের কি মতামত ভাই ?
এবার আমি যাই-
Bye byeeeee !!