***( স্বর্গীয় পিতামহ ও স্বর্গীয় মাতামহ দেশ ভাগের ঠিক আগে এপারে এলেও, ওপারের স্মৃতি কথাবার্তা, আচার আচরণে জড়িয়ে থাকতো ! আমি অনেক ছোট তখন , তাই আমার পিতামহের কিছুকিছু ঠিকানা ,ভালোলাগা হাল্কা কোলাজে তুলে ধোরবার চেষ্টা এই কবিতাতে ! ')*************************************
' ঢাকা ' আছে থাক না
ওকে যেনো ' খুলনা ' ,
একবার খুললেই ওকে আর ' পাবনা' !
নদী নালা খানা ডোবা ,
থৈ থৈ করে জলে ,
দাদুদের জমিদারি
ছিল নাকি ' বরিশালে ' ,
মাছ ধরা চাই রোজ
গ্রামের ' পিছড়ার খালে ' !
' গৈলার ' ঠাকুরমা
বিয়ে করে ,' বাত্থীর ' ঠাকুরদাদারে ,
বাবার জন্ম বরিশালে
বিবাহ , আমার মাতা রে-
' নোয়াখালী ' র মেয়ে বলে !
' গোয়ালন্দের ঘাটে ' নাকী খাওয়ার হোটেল সেরা ,
ঐখানে মধ্যাহ্ন ভোজ সেরে, প্রতিবার দেশে ফে
হোটেলের গায়ে নাকী -
মালিক রেখেছে লিখে ,
“ কত্তা , খাইবেন ভালো-
হাগবেন সুখে !”
শুনবো দাদুর মুখে-
বোলতেন, কী উল্লাশে-
“ ঢাকাই কুট্টী খাড়াইয়া থাকে-
হ্যের টাঙ্গার পাশে ,
দরদস্তুর করলেই-
হ্যের ঘোড়ায় হাসে !”
পদ্মাপারে বালির নীচে রাঁধা ,
সরষে ভাপে পদ্মার ইলিশ ,
ভাগ্যে থাকলে- ঠাকুরদা ব্লে-
' জম্মে একবার চাইখ্যা দেখিস ' !