গভীর মেঘাচ্ছন্ন আকাশের নীচে-
ময়দানের এক কোনে ,
আমরা দু ' জনে,
নিরালায় নির্জনে -
এক দিন সন্ধ্যায় - স্বপনে !
প্রথমটা আমি -এক ঝাঁক হতাশা ,
দ্বিতীয়টাও আমি - কবিতা
আমার কামনার ভালবাসা !
কবিতা অভিমানী-
আমার আবেগ নাহি শুনি ,
কহে আমারে তীব্র তিরস্কারে ,
" কতবার আর, অপমানিত হোতে হবে মোরে ?
মন্দ বানানে ছিটা দিলে সর্বাঙ্গে ,
দিলে মাতাল ছন্দের ব্যাথা ও বেদনারে ; তোমার ভুলের নানা অভিযোগে ,
অঙ্গে ছড়ালে তুমি-
জটিল দূষণের রোগ !
ভাষা বাংলায়-জানো কি -
আছে অনেক শিক্ষিতদের নিয়ম কানুন ?
অন্যরা আমায় দেখে ও পড়ে-
কতকিছু চোখে পরে -
তুমি তো আড়ালে-
শুদ্ধরা বিদ্রূপ করেন আমারে ,
সাজিয়েছ আমাকে
তুমি নাকি দারুন- করুণ " !
কবিতারে বলি আমি ,
" লোকে তো মন্দ আমারেও বলে,
মনে আগুন জ্বলে ,
পোড় তো তুমিও - প্রতি পলে পলে ,
বেদনায় শান্তি মেলে-
কবিতা- শুধুই তোমার অশ্রুজলে !
ছন্দ,শব্দ ও ভ্রান্ত বানানে ,
স্বর ও ব্যঞ্জন বর্ণ চয়ণে ,
তখন ,
রক্ত গড়ায় বাক্যের ঠোঁটের কোনে !
তবু তুমি ভালবাসো আমারে
নিয়েছিলে কাছে টেনে ,
দিয়েছিলে কিছুতো উত্তাপ -
আমার তৃষিত যৌবনে !
বাংলা ভাষার রক্ষণশীলতা ,
রক্তচক্ষু- শাসনে ,
বারেবারে দিয়েছে- আমারে বিপন্নতা ,
ছিঁড়ে ফেলে আমার ভালবাসারে-
আমার হতাশারে বুঝতে চাওনি তুমি, কবিতা !
-
তাই, আমি এসেছি পালিয়ে ,
যাক, তুমি তো বেচে থাকলে-
গভীর যন্ত্রণায় ,
আমার কবিতায় !
অন্ধকার মুছে গেলো ,
মুঠোমুঠো চাঁদের আলোয়;
আমার সামনে আমি-
মিশে আছি আমরা- কবিতাতে ,
স্বপ্নে , এক পূর্ণিমাতে !!