" ধ্রুব ... ধ্রুব না ? " ,চমকে গেলাম,
এ ডাক তো শুনিনি বহুকাল- আমি
বলি " তুমি কি...তুমিই " ?
" হ্যাঁ , নিশিকান্ত শুড় - ছোটবেলার নিশু !"
তড়িঘড়ি করি জড়াজড়ি- মাথা ঠোকাঠুকি,
মনে মাখামাখি
বাক রুদ্ধ-দুই বৃদ্ধ,
খেলার পুতুলটিরে
যেন ফিরে পেল-
বিকেলের বুড়োশিশু ;
দুটি হৃদয় আপ্লুত হল -ধ্রুবনিশু !
ছিলাম ওর আমি শৈশবের সাথী , ও ছিল বেশ জওয়ান -
সেই শুরু ইসকুলেতে ,
আমরা ক্লাস ওয়ান !
সদাই ছিলাম কাছাকাছি -
যেন আঁঠির সঙ্গে মাছি ,
আমি কপাল ও ঘামাচি ,
বিকেলবেলায় ভোরের হাওয়ায়-
হৃদয় ওঠে নাচি !
কোথায় গেল -সেই চেহারা ,
বেশভূষা সেই ছন্নছাড়া ,
লাগছে ওকে অনেক রোগা ,
তবুও ভংকর সেই ভালোলাগা !
" কেমন আছো নিশিকান্ত ? "
বলে " বন্ধু -আমি বড় ক্লান্ত ! "
সত্তরের সেই বিকেলে ,
হয়েছিল ছাড়াছাড়ি,
উচ্চশিক্ষার হাতছানিতে,
দিয়েছিলাম বিদেশ এ পাড়ি ;
সে এক আগুনে সময়
স্লোগান ' নকশালবারি - নকশালবারি '' !
নিশিকান্ত , ইউনিভার্সিটির সেরা ছাত্র ,
অনার্স বি এ ( পল ) ,
চোখে মুখে বিপ্লবের বজ্র হুঙ্কার-
' ক্ষমতার উৎস- বন্দুকের নল ' !
এতদিন পরেও বন্ধু -
সেই বিপ্লবী বিশ্বাসে অটল !
" বন্ধু এখনও কি স্বপ্ন দেখো ? "
ওর চোখের কোনে জল !
বলে ' থাক না সে সব,
এসব ঘটে ! "
অনেকটা পথ হেঁটে হেঁটে-
পৌছে গেলাম কাঁঠালপাড়ার মাঠে ,
চারিদিকে শুধুই আধার,
আলো জ্বলছিল-
তখন পাশের হাঁটে !
সবুজ ঘাসে বন্ধু পাশে-
কত স্মৃতি আকাশে- বাতাসে,
কত কথা কত ব্যাথা,
বন্ধু কেবল হাসে ,
দুজনে আকাশটাকেই দেখি-
পাশাপাশি শুয়ে ঘাসে !
বলি " নিশিকান্ত , দেখ কি আজো আকাশের তারা ? "
" চাঁদ তোমাদের ক্যাপিটালিস্ট-" বললে নিশু
" আমার তারারা সর্বহারা ! "
বলি ' আমরা যদিও -বুড়ো হোয়েছি,
মেজাজটা আগের মতই
যৌবনেতেই বেঁধে রেখেছি ! "
অনেক কিছু শোনা হোল না,
বলি " শরীর কেমন নিশু ? "
বলে ও ' রাতে তো ঘুম হয় না ,
বার বার পায় হিশু ;
খাওয়ার ইচ্ছেটা একদম নেই পেটের গোলযোগে ,
বুকের খাঁচার দখল নিয়েছে রাজকীয় মরণ রোগে !
এখনও আমি স্বপ্ন দেখি ,
চড়ুই হোয়ে ধাওয়া করি ,
ঠোঁটে ধরে স্বপনেরে
মনের খাঁচায় বন্ধ করি ! '
শুনে আমি বাক রুদ্ধ, চোখ ভরে এল জলে ,
" বন্ধু তুমি , যেওনা আমায় ফেলে ! "
বন্ধু বলে ' বোকা ছেলে, সেই আগের মতই আছিস ,
মৃত্যু তো ধ্রুবসত্য , কেন কাঁদিস ?
ওষুধ ঠেসে জীবনযাপন ,
সুখের লোভে নিশি জাগরণ
চাইনা হোতে ক্যাঁতরানো এক শতায়ুর বিজ্ঞাপন !
অনেক দিয়েছ জীবন আমায় ,
মৃত্যু চাই , সেটা যেন পাই -
এটাই আমার বিপ্লবী প্রত্যাশা ,
বন্ধু তুমি নিয়ে যাও সাথে জীবনের ভালবাসা !!
---------------------------------------------
নিশিকান্ত বছর খানেক বেচে ছিল ,
সুনীল ভক্ত বন্ধু আমার-
' নিশ্চিন্তপুর ' পাড়ি দিল !!