( আমার শ্রদ্ধাজ্ঞাপন শহিদ ভাইদের প্রতি-
" মাতৃভাষা দিবসে " ! ) প্রণামান্তে দীপক , কোলকাতা !
********************************
একুশে ফেব্রুয়ারি -
এপার -ওপার মিলে একাকার ,
বাংলা আমার-বাংলা তোমার ,
শহিদ ভাইয়েরে এই কবিতায় শ্রদ্ধাজ্ঞাপন করি !
এই দুর্দিনেও মনে পরে শুধু
শহীদের মুখগুলি সারিসারি ;
রক্তস্নাত ভাষদিবস একুশে ফেব্রুয়ারি !
শহিদ এর আত্মবলীদান -
বাংলা ভাষারে কোরেছো মহান ,
অশ্রুসজল স্মরণের এই ভাষার-স্বাধীনতা,
মুছে গেলো সব দীনতা -
ভেসে গেলো যত ছিল মলীনতা ,
মহান কোরেছো নিজেরেই তুমি একুশে ফেব্রুয়ারী ;
এপারে-ওপারে দুটি খাপে গোঁজা
একই ভাষার স্পর্শে শানিত তরবারি ;
জেগে থেকো পরাণে মোদের একুশে ফেব্রুয়ারি !
সেদিনের সেই গানে-গানেই
আজ শহিদয়েরে স্মরণ করি ,
" আমার ভাইয়ের রক্তে রাঙ্গানো একুশে ফেব্রুয়ারি "!!