**( স্বামী বিবেকানন্দের জন্ম সার্ধশতবর্ষে আমার ‘ মানুষ ’ কবিতার মাধ্যমে সেই মহামানবকে শ্রদ্ধ্যাঘ্র নিবেদনের এক ক্ষুদ্র প্রয়াশ ! তিনি বলেন ‘‘ জীবে প্রেম করে যেই জন , সেই জন সেবিছে ঈশ্বর ” !
আরো এক মহাত্মা , কবিগুরুর আক্ষেপ কোরে ছিলেন “ হে বঙ্গ জননী , ... সন্তানেরে রেখেছো বাঙালী কোরে, মানুষ করোনি ! ’’)**
======================================
মানুষ জ্ন্মায় তো মানুষেরই যন্য !
ধর্ম কর্ম জাতী ও পদবী কোরেছে তারে ভিন্নভিন্ন ,
হিংসা ,লালসা-লোভ-ক্ষোভ-
পাপী মানুষেরে করেছে নগণ্য ,
মানুষেই রাখেছে বিশ্ব মাঝারে মহামানবের পদচিহ্ন ,
শুধু মানুষের ই জন্য ;
স্রোশটার এই অপূর্ব সৃষ্টি মানুষ হোয়েছে অনন্য !
শুধু মানুষেরই যন্য !
মানুষেই আছে দয়া-মায়া-ক্ষমা
প্রেম প্রিতী প্রাণের ভালোবাসা ,
লুকীয়ে আছে ক্রোধ- লোভ-মোহ , নীরাশা- হতাশা !
মানুষে-মানুষে কেন আজ এতো হিংসার হানাহানী –
যুদ্ধ দুয়ারে কড়ানাড়ে রোজই দেয় ক্ষমতার হাতছানী !
ধর্মান্ধতা, সন্ত্রাশবাদ মানুষেরে আজ কোরেছে ক্রীতদাশ ,
নিজের হাতেই রচিছে মানুষ , মানু্ষের সর্বনাশ ;
নিরীহ মানুষ সঙ্কীত আজ লালশার ক্রুদ্ধ হুঙ্কারে-
প্রতিবাদের কন্ঠ ভাষাহারা আজ
মাথা ঠোকে বিচারের দ্বারে দ্বারে!
অজ্ঞতার কালোমেঘে ঢেকে আছে মানুষের চিন্তন ,
ভোগ বিলাসে মত্ত মানুষ,
হোয়েছে আজ মুল্যবোধের অধঃপতন !
সুখের পিছনে উন্মাদ হোয়ে ছুটিছে দিশাহীন মানুষ ,
অধরা সুখ তবে কী আজো মরীচীকার ফানুশ ?
মানুষ এখন বড় অশহায় ,
রেষারেষি আর প্রলোভনে জড়ায় ,
না পাওয়া কে মিছে ধরিবারেরে জায়-
কীট পতঙ্গ যেন আগুনে ঝাপায় ,
মানুষও ডুবে যায় ঘন আঁধারে,হাহুতাশ হতাশায় ;
তবুও অবুঝ , আরো আরো সুখেরই পিছু ধায় !
জীবন তোমারে দেবে না সময় , হে মানব-
সুযোগ তো পাবে একটাই ,
রহিবে স্মরণে শুধু কিছু কাজ,
উজাড় কোরে দিতে পারো আজ ,
পেলেও হয়তো পেতেপারো মানুষ আগামীতে ঠাই !
স্বামীজী ,কবিগুরু রবীন্দ্র ও কাজী নজরুল ইসলাম ,
ঐ মহাত্মাদের অমর কীর্তি চিরকাল পাবে মানুষের সেলাম !
অবুঝ মানুষ পায়না দেখিতে শেষের হোয়েছে যে শুরু ,
হয়তো মানুষ হারিয়ে যাবে ,
হবে লুপ্ত প্রাণী,
বিশ্ব সংসার হবে সেদিন প্রাণহীন এক মরূ !
এই দুর্দিনে মহাত্মাদের মানুষের প্রয়োজন ,
সবে মিলি এসো করি তার ই আয়োজন ,
সেবাই তো প্রার্থনা,পূজা বা প্রেম-গান ,
সাথে রবে জীব জনগণ ,
শত্রু-মিত্র ,পর বা আপন !
একই শুরে এসো সবেমিলে গাই মানুষের গান ,
আমরা বিশ্ববাসী ,
মানুষে-মানুষে নেই ভেদাভেদ –
একই মন ও একই চিন্তন -
আমরা সবাই শুধু ভাই- বোন-
‘ মানুষের মতো মানুষ হোয়েই
বাচতে ভালোবাসি '' !!