বাড়িতে যেদিন টেলিফোন এলো-
আজও মোনে পড়ে ,
ভাব জমাতে পাড়ার অনেকেই-
সেদিন এসেছিলেন ঘড়ে !
‘ ক্রীং ক্রীং ক্রীং “ ঘন্টী যখন উঠলো বেজে ,
এক সাথে সবাই ছুটে আসে
নেই মন কারো কাজে !
তিন চার পাড়ার মদ্ধ্যে কেবল টেলিফোন শুধু –
আমাদের ই ছিলো একটা ,
আমাদের সেকী ঠাট-বাট পাড়ায় –
ষাটের দশক সেটা !
বছর দশেক রাজত্ত করে-
টেলিফোনের কাটছিলো ভালোই দিন ,
বাড়ীতে আরো একটা ফোন এলো তার-কেবেল হীন !
টেলিফোনের মুখটি ব্যাজার –
আদর-যত্ন হোল বুঝি শেষ ,
নাম খানাও বীটকেল ওটার ফোন-করডলেস !
ফোনটা করডলেস হোয়ে ফেলে দিল হইচই ,
এঘর ওঘর রান্নাঘরেও
ওকে বেড়াতে নিয়ে যাই !
করড লেস , টেলিফোনকে বলে '' আমি তো তোমারি অঙ্গো,
আমি এখন অনেক মড্রান –
এবার ছাড়োতো আমার সঙ্গো" !
টেলিফোন বলে ' করডলেস তোর দেমাগ খুব ছুড়ী ,
বেশী দূর নয় , আসছে সে দিন-
তখন তুইও হবি বুড়ী !"
দুজনের এই ঝগড়া-ঝাটী
রোজ করে ফোনে ''ক্যড়-ক্যড়'' আওয়াজ হাকে ,
টেলিফোন তখন চুপ মেরে যায়,
মাসখানেক মৌন থাকে !
দেখতে দেখতে এসে গেলো আশীর সেই দশক ,
'' মোবাইল ''ফোন এলো ও
হোল নাকী পরিসেবার শাসক ;
প্রযুক্তির বিশ্বয়-বালক এই মোবাইল দেখতে যেন খেলনা ,
উপযোগীগতায় সবার সেরা -
ল্যান্ড ফোন হোল ফেলনা ;
চিঠী-চাপাটী ,Greetings-Card কে
SMS দিয়ে দিলো নীরবাশণ ,
ছোট্ট ঐ 'মোবাইলে'ই এলো-
Google-Network পরিবারের কয়েকজন ;
e-Mail,Face-book,Twitter পরীসেবা ঠাশা-
'মোবাইল সকলের পকেটে-পকেটে ,
Account update বা Mail sending এতে
করা যায় বোসে Commot-এ !
মোবাইলটাই কোরে দিচ্ছে
ঘড়ী- এল্রাম ও ক্যালেন্ডারের কাজ ,
আবাল ব্রিদ্ধ্য ,যুবক-যুবতী এখন একে ছাড়তে নারাজ ;
কত্তামশাইর অফিস ফেরত আড্ডাবাজী-
উঠেগেছে এখন মাথায় ,
পাচটা বাজলেই গিন্নীর ...call -
" হ্যাগো , তুমি এখন কোথায় ? "
মোবাইলের এই জয়যাত্রায় হয়তো বিশ্বিত ভগবান ,
এমন দিনও দেখবো হয়তো-
ভগবান ওচান ''মোবাইল ' phon,
যদি, স্বদ্যজাত শিশু ওনাকে Message করে-
' ' Just safely born ! ''
বুড়ো টেলিফোন করডলেস নিয়ে-
ঘড়ের কোনায় পোরে থাকে ,
দাদু বেচে নেই,
সেসব দিনও আর নেই,
ভাই বলে '' দাদা , দূর করো ওটাকে ;''
বলি আমি '' যখন কেহ ছিলো না ,
ছিলো এই টেলিফোন ,
এখন সবার হাতে মোবাইল-
পর হোল শুধু 'ল্যান্ড-ফোন ? ''