আরাম করো , আরাম করো , আরাম করো ,
চোখ মেললেই ক্ষীদে পাবে ,
খেয়ে-দেয়ে ঘুমিয়ে পড় ,
চোখ বুজে শুধু আরাম করো !
আলসেমী ও কুড়েমীর-
এটাই নাকী গোপন নিয়ম-কানুন ,
মামা-ভাগ্নে 'পিপু-ফিশু'
ওটা মানে , একটু শুনুন-জানুন !
রোদে মামার পিঠ পুড়ে যায়
বোলে ওঠে ''পিপু'' ,
ভাগ্নে তখন চেচিয়ে বলে- ''ফীশু "-
মানে ' ফিরে শোও' তো বাপু !
মামা , সূরয্য তো অস্ত যাবেই , কেন ঘুমে ব্যাঘাত করো ,
আরাম করো , আরাম করো , আরাম করো !
অন্ধকারে মামার কানে বোসল যখন মশা ,
মামা বলে, ' ভাগ্নে 'ফীশু '' মশাকে চাপ্পড় কশা ' ;
ভাগ্নে 'ফীশু' মামার চ্যেলা ,
গুরু- চাইল চাপ্পড়-
মামা পেলো কানমলা ,
মামা বলে একী করো ?
ভাগ্নে বলে "গুরু , আরাম করো , আরাম করো " !
একবার রাতে সীদ- কেটে মামার ঘরে ঢোকে চোর ,
চোরকে মামা বলে 'চুরী শেষ হোলে-
ঘাপ্টী মেরে পাশে এসে শুয়ে পর;''
চোর বলে ' আগে আমার কাজটা খতম করি' -
মামা বলেন ' ঠীক আছে , তবে শুয়ে পড়ি ,
একটু এখন আরাম করি-
পরে নাহয় চোর কে ধরি "!
'পিপু 'মামার পাঠশালাতে আরাম মানে ঘুম ,
১৫ ঘন্টা বিশুদ্ধ্য- ঘুমের জন্য চাই-
পাচটী ঘন্টা চাই ব্যাপক পেটপূজার ধুম !
জেগে থাকলে নাকী বাজে চিন্তা মাথায় হয় জড় ,
'পিপু '( পিঠ পুড়েযায় )মামা বলেন -
'' আরাম করো , আরাম করো , আরাম করো ! "