মোনে পরে- এই তো সেদিন ,
শুক্রবার ,৭ই এপ্রিল ,২০০৩ !
কাঠালপাড়ার মোড়ে ,
ছোট্ট একটা জটলা, চেচিয়ে যাচ্ছে 'পটলা , '
সব্বাই আছে কাকে ঘিড়ে ?
উকি মারি লোকের ভিড়ে ;
গন্ডগোলে- উঠি বোলে -
'' উরেব্বাস- সব্বনাশ ,''
নগ্ন্য এক পাগল - হাতে একখানা বাশ !
নানা রকম- মন্তব্য সব
পাগোলকে ই করা ,
কিছু বলে চোর-ছেচোড় নয়তো পুলিশী খোচোর ,
বকী বলে ছেলে-ধরা !
ছেলেদের হটিয়ে দিয়ে -
এক ঠোঙ্গা মুড়ি নিয়ে,
পাগোল কে বলি ' নে এটা ধর-
এর সাথে মুড়কী ও দেবো ,
আগে গামছা পর ''!
সব্বাই হেসে কুটিকুটি বলে পাগ্লা আগে স্নান করো ,
মজা পেয়ে ছেলেরা ক্ষ্যেপায়-
'পাগোল এবার গামছা পড়ো !''
পাগলটা দৌর লাগালো পাড়ার পুকুরের দিকে ,
ছেলেরাও ওর পিছু নিল-
ভীড়টাও হোল ফিকে !
বেশ কিছুকাল বাইরে ছিলাম, হয়নি দেশে ফেরা ,
গত বছর বাড়ী এসে চক্ষু ছানাবড়া !
পাড়ার ছেলেরা একদিন এসে কোরল নিমন্ত্রণ ,
পাড়ার ক্লাবে কোরবে তারা -
ছোট্ট এক সভার আয়োযন !
সভাতে গিয়ে চোখে এলো আনন্দের জল,
এক স্বেচ্ছাসেবী স্ংগঠণ চালায় নাকী-
পাড়ার ছেলের দল ;
স্ংগঠণের কাজ "ভবঘুরে-পাগোলদের ভরণ-পোষণ'' দেখা ,
লাল সালুতে সংগঠণের নাম
" পাগোলের-গামছা " লেখা !
২০১২ র ঐ সভাতে আরোছিল মিল-
তারিখটা সেদিন ছিলো ৭ই এপ্রিল !!