'' শ্রীচরণেষু ভগবান ,
আপনি তো মহান-
স্বরব্বশক্তীমান ।
কৌতুহল আছে অনেক, কয়েকটি আপনাদের নিয়েই -
দয়া কোরে সন্তানের
অজানার ক্ষুদা মেটান !
আজ ও জানি না আপনার পরিচয় ও পদবী ,
আপনি থাকেন কোথায়,
কী ই বা সেই ঠিকানা ?
অনেক কিছু ই তো আমরা জানি না ,
ঠিক আছে বাবা , দয়া কোরে উত্তেজিত হবেন না !
হালকা হাসিরচ্ছলেই বলো- কেনো এমন হোল ?
যুগ যুগান্ত একই রূপে দেখা দেও কেন তুমি -
ভুবন মোহিনী অরূপ রূপের
রহস্যটা কী- জানতে চাই আমি ;
শ্রী শ্রী ভগবান , একটু বলুন না !
কি মাখেন মাথায় , চুল কেন আপনার পাকে না ?
বুড়ো হোলেও
আপনার মাথায় টাক কেন দেখি না ?
এত মিঠাই- মন্ডা রোজ খাচ্ছেন -
'ডাইবেটিক দেবতা ' তো -
ডাক্তাররাও বলে না !
কী সুন্দর চোখ-নাক-ঠোট ,
ত্বকে কী তবে 'ফেসিওয়াল গ্লসী কোট'' ?
মুখে দেবী তোরা কী লাগাস মা ?
দাখিনি তো চোখে -চশমা ?
দেবীদের সাজগোজ পোশাক-আশাক
বেশ পরিপাটী ,
কোনদিন ই পায়ে দেবীরা
পড়েন না কেন চটী ?
শ্রী শ্রী ভগবান -
করুন তো অমূল্য জ্ঞানদান !
তোমার পূজায় লাগে একই পুষ্প-চন্দন-ধূপ ,
তবে তোমার কেন এত নানা-রূপ ?
মনুষ্য মূল্যবোধের, ভালোবাসার এক ই কথা লেখা
পবিত্র গীতা-বাইবেল-কোরাণে ,
ভেদাভেদ কেন দেখি তবে মোরা যীশু-আল্লা-ভগবানে ?
মন্দির- গীরজা -মসজিদ- কেন ভিন্নজাতি র পুণ্যধাম ?
পুজারীরাও ভিন্ন-ভিন্ন
পুরহিত, পাদ্রী কিম্বা ইমাম ?
ধরম্মের নেশায় কেন মোরা হোয়ে আছি বুদ -
সবার ই তো একই লক্ষ্য শান্তী ও আত্মশুদ্ধী-
তবে কেন এক ই রোগে ভিন্ন ঔষদ-কবিরাজ-বদ্দী ?
অবুঝ বোলে ই কী এত কৌতুহল ?
একই পিপাশায় জীবন কেন চায়-
পানী ,কোথা ও বা জল ?
ধরম্ম কোরেছে ভাগভাগি ঐ হিন্দু - মুষলমান ,
দুজনার ই রক্ত লাল ,কেন তবে ভগবান ?
স্রষ্ঠা তুমি , স্থীতি তুমি , তুমিই প্রলয় ,
জীবের পুজাই তো ঈশ্বর পূজা হয় !
ভেদাভেদ-অহংকার অজ্ঞ্তার অন্ধ্যকারে ,
ক্ষমা করো কেন ঐ শয়তানেরে ?
ভগবান , তোমার ঘুম পেয়েছে ,
হোচ্ছে ভীষণ কশ্ট ,
যাও শুয়ে পড়, কোরোনা নীদ্রা নস্ঠ !
তোমার নিয়মে
ভোরের সূরয্য আজো পুবেতেই ওঠে -
শষ্য শ্যামল ধরিত্রী তে কত শত ফুলফোটে ,
বাচার আশায় জীবনের পাখী
খড়-কুট নেয় ঠোটে !
পরম বিশ্বের অণু-পরমাণু তে তোমার অবস্থান-
নীরাকার বা সকার
তুমি জীব ও জীবনে বিরাজমান !
এই চিঠিখানা পাঠালাম আমি -
আকাশের ঠিকানা তে ,
আশীরবাদটা সবারেই দিও-
রেখোনা অপেক্ষা তে !!