কবিতা, নাটুকে রূপে নাবালক এক প্রচেশ্টা=শ্রী দীপু=
---------------গন্ধরাজার - গন্ধমোচন---------
গ ন্ধ রাজার রাজসভাতে একদিন ,
হোলো-
হুলুস্থুলু কান্ড ,
কে যেনো 'টুসকী ''ছেড়ে সভা কোরল পন্ড !
রাজা রেগে বলেন হেকে ' কে রে তুই ভন্ড ?
সেনাপতি, ওকে ধোরে আনো ,
দেবো তারে দন্ড! ''
অবশেষে ধরা পড়ল সভা- পন্ডিত মশাই ,
বলেন উনি '' ভুগছি আমি রক্ত- আমাশায় ; ''
রাজা কহেন '' পন্ডিত তোমার ভয় - ডড় কী গেছে চোলে ?''
পন্ডিত কয় '' চাপার অনেক চেশ্টা করি তবু যায় গোলে ;"
রাজা তখ্ন হুঙ্কার ছারেন '' দেবো কান দুটি তোর মোলে ? ''
পন্ডিত বলে '' হুজুর আমি যাই তবে চোলে ? ''
রাজা কহেন "তোমার বাচার আশা কম -
তোর বায়ুর গন্ধে পালাবে যম-
উহু। বাপ রে বাপ ,পালা ,পালা হরি - হরি বোলে
তোর প্যেটে নাড়ী- ভুড়ী সব গেছে গোলে ! ''
এবার সভায় জারি হোল দুরগন্ধ- মোচন আইন ,
অমান্য করলে দিতে হবে মোটা অঙ্কের ফাইন ;
সভাসদরা বলে তখন '' এই আইন আমরা মানি না -
পাদু কমমে হয় নাকী বায়ু দূষণ ,
কী কোরছে সব কল কারখানা ? ''
রাজা কহেন '' আমার সবই আছে জানা :
কল-কারখানার কালো বায়ু অনেক উচ্চে থাকে ,
তোমাদের ঐ দুরগন্ধ-ঠাশা-মিসাইল
সোজা ঢোকে নাকে !
সরকার বাহাদুর খুশী হবেন রুখলে বায়ু- দূষণ ,
বায়ু-ত্যাগের কানুন কোরে -
আমি খেতাব পাবো -
শ্রীযুক্ত গন্ধভূষণ !!"