ঝুপ কোরে নেমে এলো অন্ধকার ,
ঘন কালো , সে দিন দুপুরে -ঠিক একটার পরে ,
আমি একা ঘরে - নিরালা-নিজ্ঝুম হাহাকারে !
বিনা নোটিশে বিধাতা,
মোর দ্রিশ্টীরে নিল কেড়ে ;
তখনো বাকী ছিল 'কবিতা'র শেষ লাইন দুটি-
কবিতা , তবে কী আমি গেছি হেরে ?
এ কোন অভিশাপ ,
সবি তো শেষ -
য্ত ছিল শোক তাপ;
তবু তো ভোর রাতের পুবের আকাশ ,
দিত জীবনের নতুন আস্বাশ !
জীবন , হ্য়তো বা ভুল কোরে-
নিয়ে গেলো দেখার অধিকার ,
সারাদিন একা অন্ধকারে-
কাদী ও ভেসে জাই হাহাকারে-
চোখের জলে ভিজায়ে-
একলা আমারে !
এখনো মনে পরে-
বোলেছিলাম আমার আরদ্ধাঙ্গীনীরে-
" কেদো না প্রিয়ে ,
এ তো হবার ই ছিলো - হোলো একটু এগিয়ে ,
দেখবো বাকী অদেখাকে-
তোমার নয়ন দিয়ে,
দুজনায় এক হোয়ে !''
অন্ধত্ব কী তবে অভিশাপ ,
না কী পর-নিরভ্যরতা ?
জীবন শেখালো, জাগালো বাচার আশা-
মনের অন্ধকারে চিন্তার-
এ এক নতুন স্বাধীনতা !
যেখানে অতীত-বরতমান বা আগামী-
মিলেমিশে একাকার-
অন্ধকারে কালো ক্যান্ভাসে ,
কবিতারে খুজি আজো ,
সাদা রং এ ছবি আকি-
কল্পনার তুলী নিয়ে হাতে !!