চড়ুইভাতী কোরতে গিয়ে
চড়ুই গেলো উড়ে ,
বাচ্চারা সব চড়ুইর জন্য কান্না দিল জুড়ে ;
ওদের বলি -চড়ুইর জন্য
কাদিস না এখন ,
এক্ষুনি তো শুরু হবে পেট ফাটা ভোজোন !
সকাল বেলা চা এর সাথে তেলে-ভাজা আর মুড়ি ,
দুটো কোরে গরমা-গরম জিলাপী ও কচুরী ;
ঝর-ঝরে সাদা ভাতের জন্য
চাই দাদখানী চাল ,
ঝুর-ঝুরে আলু ভাজার সাথে সোনা মুগের ডাল !
মাছ হবে অনেক রকম দুটোহবে ভাপা সোরষে ,
ভাজা ভেটকী দিয়ে শুরু-
ইলিশ-পাবদা-পারসে ;
গল্দা-চিংড়ির মালাইকারি ,
সাথে মিশ্টী হলুদ পোলাউ ,
কুচো চিংড়ি আর বড়িভাজা দিয়ে
হবে ফুল কচি লাউ !
কচ্ত পাঠার ম্ংসের ঝোলে-
থাকবে একটু ঝাল ,
ডাল্নাটা হবে হাসের ডিমের -
তুলতুলে কুসুমটা লাল !
পাপড়ের সাথে চাটনী হ বে-
দেবে গোটাগোটা জলপাই ,
সন্দেশ হবে কড়াপাকের তালশাস-
গুলাব-জামুন ও মিষ্টী দই !
চড়ুইভাতী র মেনুর সাথে
আছে সবি মিল ,
অবশেষে হজমী-গুলি, ইনো ও জেলুসীল !!