ঠান্ডা শীতের দুপ্পুরে ,
পিঠ দিয়ে শূই রদ্দুরে ,
স্ব্প্নে দেখী -বন্ধুরে !
''বাপুরাম-সাপুরে '-
সাপ ধরে সে দুপুরে-
'অ ' বোলেই ডাকে সুরে -
'"অজগর" র্টি আসে তেরে-
বাপুরাম তাকে ফেলে ধোরে !
Humty- Dumty-র ফাটলো মাথা-
পাচীল থেকে পোড়ে,
হাট্টী-মাটিম ডিম পেরেছে পাড়ার পুকুর ধারে !
ওড়াং-ওটাং এক পা তুলে গাছের ডালে শুয়ে ,
আমি তখন ইসকুলে তে সদ্দ্য ক্লাস টু-এ ,
জন্ম দিনের সাতটা বাতী নেভাই এক ফূ-য়ে !
বাটুলের সাথে হাদা-ভোদার হোয়ে গেলো আড়ী ,
ভাব করাতে কুমড়ো-পটাশ
গেলো বাটুল- দাদার বাড়ী !
'' গোপালভাড়" হাদা-ভোদা কে খাওয়ালো লাল কাঠী- আইসক্রীম ,
বাটুলদার জুটলো শুধু আধখানা হাসের ডিম !
বাটুল পেলো পুরোন-বাসের- টিকিট ,
ভোদা পেলো কাচের গুলী ,
হাদা কে পোড়তে দিলো ঠাকুমার ঝুলী !
...এই যা যা গেলো চোটকে দুপুরের-কাচা- ঘুম ,
বাড়ীতে নাতীর জন্ম- দিনের ধুম !
নাতীর চাই ভিডিও-গেম BOLT Yusen,
আর চাই তার Herry POTTER
সাথে খেলনা AK-47 !!