জ্ঞানবুদ্ধিই পরম লাভ
জ্ঞানবুদ্ধির অভাবই অপচয়ের প্রকাশ
যে চাতুরী হতে জ্ঞান রক্ষা হয়
সেই চাতুরীই চাতুরী হিসেবে গণ্য কী নয়
সহস্র উপদ্রবেও যে জ্ঞানকে ত্যাগ না করে
তিনিই ধীর ব্যক্তি বলে পরিচিতি পান সংসারে
জ্ঞানপরিত্যাগীকে বলে আত্মঘাতী
যা ঘাতক ব্যক্তির উপাধি
দার পরিগ্রহ জ্ঞানার্থ
পুত্রও জ্ঞানার্থ
গৃহ জ্ঞানার্থ
ধনও জ্ঞানার্থ
জ্ঞানের জন্যই দেহ
জ্ঞানের প্রভাবেই পৃথিবী
রবির তাপদান
বায়ু বাহন
অগ্নির প্রজ্জলন
যথায় জ্ঞানের স্থিতি
তাহাই তীর্থ হিসেবে গনি
সত্য,দয়া,শান্তি ও অহিংসা
সেখানেই জ্ঞানের পূর্ণ রূপের মিলবে দেখা।
সংগ্রহ : আদর্শ লিপি, ধর্মগ্রন্থ, পত্র পত্রিকা