প্রাণী একা জন্মে একা মরে, একা পাপপুণ্য ভোগ করে
ভালোবেসে জ্ঞান সঙ্গে থাকিলে সকলি মসৃণভাবে চলে
পঞ্চত্বপ্রাপ্ত দেহকে কাষ্ঠ লোষ্ট্রাদির ন্যায় ভূতলে পরিত্যাগ করিয়া বন্ধুগণ ফিরিয়া যায়
তখন ভালোবেসে জ্ঞানধর্মই কেবল সেই গমনপরায়ণ প্রাণীর সহায় হয়
কৃত ব্যক্তি ভালোবেসে পরলোকসহায় জ্ঞানধর্ম সঞ্চয় করিবে
তাকে সহায় পাইলে দুস্তর তমঃ পার হইতে পারিবে
যম যমপদবাচ্য নহে, আত্মাকে যম বলিয়া থাকে
জ্ঞানকে ভালোবেসে যে ব্যক্তি আত্মসংযম করিয়াছে তাহার যমেও কিছু করিতে না পারে
তীক্ষ্ণ অসি, বিষধর সর্প অথবা নিত্য ক্রুদ্ধ শত্রু তাদৃশ ভয়াবহ নহে
জ্ঞানকে ভাল না বেসে অসংযত আত্মা যেমন ভয়প্রদ হইয়া থাকে।


সংগ্রহ : আদর্শ লিপি, ধর্মগ্রন্থ, পত্র পত্রিকা