আমি যদি মেঘ বালিকা হয়ে ,
মেঘের সাথে খেলি লুকোচুরি ;
কখন আবার চাতক পাখির ডাকে ,
বৃষ্টি হয়ে হঠাৎ ঝরে পড়ি ।
............ তোমার তাতে কি ?
আমি যদি অমলকান্তি হয়ে ,
আঁধার ভেঙে পূব আকাশে উঠি ;
সারাদিনের ক্লান্ত সফর শেষে ,
অস্তাচলে চলি গুটি-গুটি ।
............ তোমার তাতে কি ??
একা আমি হাজার প্রতীক হয়ে ,
আমি যদি আমার মতো থাকি ;
এক হৃদয়ে, একই শরীর মাঝে ,
হাজার কবি বন্দি করে রাখি ।
............ তোমার তাতে কি ???
আমি যদি মাটির মানুষ হয়ে ,
এক আধারে রাম ও রহিম গড়ি ;
মন্দিরেতে আজান ধ্বনি দিয়ে ,
মসজিদেতে গীতার বাণী পড়ি ।
............ তোমার তাতে কি ????
আমি যদি ব্যতিক্রমী হয়ে ,
হয়ে উঠি অর্ধনারীশ্বর ;
নিজের সাথে নিজের মিলন করে ,
গড়ে তুলি নিজের আপন ঘর ।
............ তোমার তাতে কি ?????